×

জাতীয়

দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ: স্পিকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:১৩ পিএম

দক্ষিণ কোরিয়ার সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ: স্পিকার

মঙ্গলবার কোরিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশীপ গ্রুপের ভাইস চেয়ারম্যান মিন খিয়াংউকের নেতৃত্বে কোরিয়ান সংসদের এক প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎকালে স্পিকার

বাংলাদেশের সঙ্গে দক্ষিণ কোরিয়ার বন্ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর স্বীকৃতি প্রদানকারী প্রথম দেশগুলোর মধ্যে কোরিয়া অন্যতম।

আজ মঙ্গলবার কোরিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশীপ গ্রুপের ভাইস চেয়ারম্যান মিন খিয়াংউকের নেতৃত্বে কোরিয়ান সংসদের এক প্রতিনিধিদলের সৌজন্য সাক্ষাৎকালে স্পিকার এসব কথা বলেন।

স্পিকারের কার্যালয়ে সাক্ষাৎকালে তারা সংসদীয় কার্যক্রম, বিনিয়োগ, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও কোরিয়ায় বাংলাদেশি শ্রমিক নিয়োগ নিয়ে আলোচনা করেন।

এ সময় স্পিকার বলেন, কোরিয়াতে বাংলাদেশি প্রবাসীরা মর্যাদা ও সুনামের সাথে কাজ করছে, যা আমাদের অর্থনীতির চাকাকে গতিশীল করতে ভূমিকা রাখছে।

তিনি বলেন, বাংলদেশ-কোরিয়া ফ্রেন্ডশীপ গ্রুপের সফরের মাধ্যমে সংসদ সদস্যদের অভিজ্ঞতা বিনিময় দু’দেশের সংসদীয় কার্যক্রমে নতুনমাত্রা যোগ করবে। ভবিষ্যতে বাংলাদেশ কোরিয়া বিদ্যমান সম্পর্ক আরো সুদৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

মিন খিয়াংউক একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরংকুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের মাধ্যমে সরকার গঠন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এবং টানা তৃতীয়বার সংসদের স্পিকার নির্বাচিত হওয়ায় ড. শিরীন শারমিনকে অভিনন্দন জানান।

এ সময় বাংলাদেশের উন্নয়নে কোরিয়ার অংশীদারিত্ব অব্যাহত থাকবে বলে স্পিকারকে অবহিত করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ ইতোমধ্যে নিম্ন মধ্যম আয়ের দেশ হতে মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে। সরকার দেশে বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করতে দেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করেছে।

তিনি এসব বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ সুবিধা গ্রহণ করতে কোরিয়ান ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান।

কোরিয়ান প্রতিনিধিদলের প্রধান বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগের আগ্রহ প্রকাশ করেন এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে অভিজ্ঞতা বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

এ সময়ে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App