×

খেলা

প্রথম লক্ষ্যই এখন ভাল ক্রিকেট খেলা: তামিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:৪০ পিএম

প্রথম লক্ষ্যই এখন ভাল ক্রিকেট খেলা: তামিম

ভুলগুলো এড়ানোর তাগিদ দিলেন তামিম ইকবাল/ ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের মাটিতে বাংলাদেশের ইতিহাস কখোনোই ভালো ছিল না। আসন্ন বিশ্বকাপ শুরু আগে প্রস্তুতির ভাল একটা সুগোগ পেয়েছিল টাইগাররা। তবে সেই সুযোগটা কাজে লাগাতে অনেকটাই ব্যর্থ সফরকারীরা।

ব্যাটসম্যানদের ব্যর্থতায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ একম্যাচ আগেই খোয়াতে হয়েছে। তবে সিরিজের শেষ ম্যাচে জিতে মনোবলটা বাড়ানোই এখন প্রধান লক্ষ্য বাংলাদেশের সামনে।

প্রথম দুই ম্যাচে একই ভুল করেছ বাংলাদেশ। ব্যাটম্যানরা কোনো রকম সুবিধাই করতে পারেনি। উইকেটে স্থায়ী হতে পারেনি। কিউই পেসারদের লাইন-লেন্থ আর গতির কাছে নাস্তানাবুদ হয়েছে টাইগার ব্যাটসম্যানরা। কন্ডিশনের সাথে যুদ্ধ করে ভালো পারফর্ম করাটাই এখন বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ।

তবে বিপরীতে মোহাম্মদ মিঠুন ঠিকই চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন কিভাবে উইকেটে টিকে থেকে রান করতে হয়। প্রথম দুই ওয়নডের দুটিতেই পেয়েছেন অর্ধশতক।

আগামী বুধবার (২০ ফেব্রুয়ারি) সিরিজের শেষ ওয়ানডেতে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। তার আগে অনুশীলনে ঘাম ঝড়িয়েছেন ক্রিকেটাররা।

হোয়াইটওয়াশ এড়ানোর পাশাশাশি ভালো ক্রিকেট খেলাই প্রধান লক্ষ্য বলে জানিয়েছে দলের ওপেনার তামিম ইকবাল।

তামিম বলেন, ‘প্রথম ওয়ানডেতে পিচ ব্যাটিং উপেযোগী ছিল। ব্যাটসম্যানরা পারেনি রান করতে। দ্বিতীয় ওয়ানডেতেও একই ভুল, তবে বৃষ্টি আর আবহাওয়ার কারণে সুবিধা পেয়েছে তারা। আমরা প্রথম ১০ ওভারে ওদের (নিউজিল্যান্ড) বেশি উইকেট দিয়েছি। সেটা আর করা যাবে না। তবে এমন নয় যে আমরা নিউজিল্যান্ডকে হারাইনি। এই টিমকেই কিন্তু ইংল্যান্ডে বলেন আর আয়ারল্যান্ডে বলেন, হারিয়েছে। আমাদের প্রথম লক্ষ্যই এখন ভাল ক্রিকেট খেলা যেটা গত দুই ম্যাচে হয়নি।’

নিউজিল্যান্ডের মতো কন্ডিশনে পেসাররা সুবিধা পায়। কিন্তু রুবেল হোসেনের মতো কার্যকরী পেসার ছিলেন একাদশের বাহিরে। এর কারণটা হয়েতা কারো জানা নেই। তবে শেষ ওয়ানডেতে জয় দিয়ে টেস্টে সিরিজ শুরুর আগে মানসিকভাবে চাঙ্গা থাকাই এখন বাংলাদেশ দলের প্রধান কাজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App