×

খেলা

টপ অর্ডারের কাছে আরো রান চান মাশরাফি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৬:০৯ পিএম

প্রথমে ব্যাট করে মোহাম্মদ মিঠুনের কল্যাণে কোন রকমে ২০০ পার করা স্কোর। এরপর মার্টিন গাপটিলের সেঞ্চুরিতে স্বাগতিকদের জয়। এই ছিল বুধবার নেপিয়ারে বাংলাদেশ-নিউজিল্যান্ডের প্রথম ওয়ানডের সারমর্ম।

আজ শনিবারই একই ঘটনার পুনরাবৃত্তি ক্রাইটচার্চেও। টস হেরে ব্যাট করতে নেমে সেই মিঠুনের ব্যাটে কোনরকমে দুইশ রান পার। তারপর গাপটিল নেমে সেঞ্চুরি তুলে নিয়ে জিতিয়ে দিলেন দলকে। প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও ম্যাচসেরা গাপটিল। টানা দ্বিতীয় হারে সিরিজ খুইয়েছে বাংলাদেশ।

এদিন প্রথমে ব্যাট করে ৪৯.৪ ওভারে অল আউট হওয়ার আগে ২২৬ রান করে মাশরাফি বিন মর্তুজার দল। জবাবে ৩৬.১ ওভারে ২ উইকেট হারিয়ে ২২৯ রান করে জয় তুলে নেয় নিউজিল্যান্ড। প্রথম ম্যাচের মতো এই ম্যাচেও কোন প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি বাংলাদেশ।

নিউজিল্যান্ডের মতো কন্ডিশনে আড়াইশর নিচের রান কখনোই নিরাপদ নয়। জয়ের জন্য তিনশর কাছাকাছি রান প্রয়োজন। কিন্তু বাংলাদেশের টপ অর্ডারের ব্যর্থতায় তা হয়ে উঠছে না। ধারাবাহিকভাবেই ব্যর্থ হচ্ছে টপ অর্ডার। ম্যাচ শেষে মাশরাফির কণ্ঠেও সেই আক্ষেপ, ‘হ্যাঁ, কঠিন একটা দিন ছিল। আমরা দ্রুতই কয়েকটি উইকেট হারিয়ে ফেলেছি। আমাদের বেশ কিছু জুটি ৩০-৩২ রানের। সেগুলো ৬০ রানের হলে পরিস্থিতি ভিন্ন হতে পারতো। আমাদের টপ অর্ডারকে আরেকটু রান করতে হবে।’

বুধবার ডানেডিনে সিরিজের তৃতীয় ম্যাচ। হোয়াইটওয়াশের লজ্জা এড়াতে হলে ওই ম্যাচে জয়ের বিকল্প নেই বাংলাদেশের সামনে। কিন্তু সেই ভরসা কোথায়। নিউজিল্যান্ড সফরে এখন পর্যন্ত কোন অর্জনই যে নেই টাইগারদের। সব বিভাগে ব্যর্থতা ছাড়া আর কিছুই চোখে পড়ছে না মাশরাফিরও, ‘মিঠুন রান করছে। মোস্তাফিজ আজ ভালো বল করেছে। এই দুই ম্যাচে খুব বেশি ইতিবাচক দিক নেই। আমরা ২২০-২৩০ রান করেছি। আমাদের দল হিসেবে খেলতে হবে। ২৭০-২৮০ রান করতে হবে। তবেই আমরা লড়াই করতে পারবো।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App