×

মুক্তচিন্তা

কারণ খতিয়ে দেখুন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:০৮ পিএম

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের নতুন ভবনে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সন্ধ্যায় এ আগুন লাগার পর রোগী স্থানান্তরের সময় এক শিশুর মৃত্যু হয়েছে। তবে এড়ানো গেছে বড় দুর্ঘটনা। আগুনের সূত্রপাত নিয়ে দুই ধরনের বক্তব্য পাওয়া গেছে। অনেকে অবশ্য নাশকতার গন্ধ পাচ্ছেন। হাসপাতাল কিংবা মার্কেটে আগুন লাগার ঘটনা নতুন না হলেও সেটি দ্রুত নেভানোর মতো সক্ষমতা বাংলাদেশের ফায়ার সার্ভিস টিমের নেই। এই বিষয়ে এখন ভাবনা জরুরি মনে করছি।

গণমাধ্যমের খবরে জানা গেছে, সোহরাওয়ার্দী হাসপাতালের অগ্নিকাণ্ড দুর্ঘটনা নাকি নাশকতা- এমন প্রশ্ন এখন অনেকের। অগ্নিকা-ের সূত্রপাত নিয়ে ভিন্ন বক্তব্য দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় ও ফায়ার সার্ভিস।

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, তিন তলার শিশু ওয়ার্ড থেকে আগুন ছড়িয়ে পড়ে। অপরদিকে ফায়ার সার্ভিস বলছে, নিচতলার স্টোররুম থেকে আগুনের সূত্রপাত হয়েছে। ওই স্টোররুমে থাকা হাসপাতালের কেনাকাটার গুরুত্বপূর্ণ ফাইল পুড়ে ছাই হয়ে গেছে। কেনাকাটায় অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে দুদক গোপনে তদন্ত করছিল।

সম্প্রতিকালে দুদকের পক্ষ থেকে যন্ত্রপাতিসহ বিভিন্ন সামগ্রী কেনাকাটার কাগজ চাওয়া হয়। এমন ঘটনা পূর্বপরিকল্পিত কিনা খতিয়ে দেখা দরকার। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, সোহরাওয়ার্দী হাসপাতালে আগুন লাগার সময় প্রায় ১২শ রোগী ছিলেন। সবাইকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে।

তবে রোগীদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। সহস্রাধিক রোগীকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, শিশু হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতালসহ ঢাকার বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে। এটা আমাদের জন্য ইতিবাচক খবর। ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি করেছে ফায়ার সার্ভিস।

আমরা আশা করি, সংশ্লিষ্ট তদন্ত কমিটি সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে অগ্নিকা-ের প্রকৃত কারণ উন্মোচন করতে সক্ষম হবে। পাশাপাশি দেশের হাসপাতালগুলো দুর্ঘটনা রোধের জন্য সব ধরনের প্রতিরোধ ব্যবস্থা আছে কিনা, তা সংশ্লিষ্টদের তদারক করতে হবে।

সামগ্রিকভাবে ঢাকা শহরের জন্য ওয়াটার হাইড্রেন্টের সমন্বিত নেটওয়ার্ক গড়ে তুলতে হবে, যাতে যে কোনো স্থান থেকে ফায়ার ব্রিগেড পানি ব্যবহার করতে পারে। আগুন নিয়ন্ত্রণে পর্যাপ্ত পানির ব্যবস্থা নিশ্চিতের পর যে বিষয়টি বেশি গুরুত্বপূর্ণ, তা হলো সচেতনতা বৃদ্ধি করা। আগুন লাগলে করণীয় কী হবে, সে বিষয়ে সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেয়া উচিত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App