×

জাতীয়

জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৪৫ পিএম

জার্মানি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

জার্মানি পৌঁছেছেন শেখ হাসিনা

প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম বিদেশ সফরে জার্মানি পৌঁছেছেন শেখ হাসিনা। ১৫-১৭ ফেব্রুয়ারি জামার্নিতে অনুষ্ঠেয় মিউনিখ নিরাপত্তা সম্মেলন-২০১৯ এ যোগ দিতে এ সফরে গেলেন তিনি।

আজ বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর ১টা ১০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে অবতরণ করে।

মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানি ও সংযুক্ত আরব আমিরাতে সাতদিনের এক সফরে বৃহস্পতিবার সকালে ঢাকা ত্যাগ করেন।

প্রধানমন্ত্রী মিউনিখ নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণ শেষে সংযুক্ত আরব আমিরাতে যাবেন। আমিরাতের আবুধাবি শহরে আগামী ১৭ ফেব্রুয়ারি আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীতে এ যোগ দেবেন তিনি। আমিরাত সফরে শেখ আহমেদ দালমোক আল মাকতুমের বেসরকারি কার্যালয়ের সঙ্গে বিনিয়োগ সংক্রান্ত দুটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনালের উন্নয়ন, বিদ্যুৎকেন্দ্র ও দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট প্রকল্প নিয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের কথা রয়েছে।

তাছাড়া এ সফরে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়িতে ৩০০ একর জমিতে বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনে দ্বিতীয় সমঝোতা স্মারক স্বক্ষরিত হবে।

জার্মানিতে অবস্থানকালে শেখ হাসিনা বৃহস্পতিবার হোটেল শেরাটনে ইউরোপিয়ান আওয়ামী লীগের একটি সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেন্টার ফর স্ট্র্যাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ এবং ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (হু) আয়োজিত ‘হেলথ ইন ক্রাইসিস-হু কেয়ার্স’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে যোগ দেবেন।

অনুষ্ঠান শেষে পারমাণবিক অস্ত্র ধ্বংস বিষয়ক আন্তর্জাতিক প্রচারণা সংস্থার নির্বাহী পরিচালক বিয়াট্রিস ফিন এবং আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর ড. বেনসৌদা প্রধানমন্ত্রীর সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করবেন।

শুক্রবার বিকেলে প্রধানমন্ত্রী হোটেল বায়েরিসচের হোফের কনফারেন্স হলে এমএসসির উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। পরে সিমেন্স এজি’র প্রেসিডেন্ট ও সিইও জো কায়েসের এবং ভেরিদোসের সিইও হ্যান্স উলফগ্যাং কুঞ্জ তার সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করবেন।

প্রধানমন্ত্রী হোটেল বায়েরিসচের হোফে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সভাপতি বোর্চ ব্রেন্ডে ও জিগসাওয়ের সিইও জারেড কোহেনের আয়োজনে এক নৈশভোজে অংশ নেবেন।

শনিবার বিকালে তিনি হোটেল বায়েরিসচের হোফে ‘ক্লাইমেট চেইঞ্জ এজ এ সিকিউরিটি থ্রেট’ শীর্ষক প্যানেল আলোচনায় যোগ দেবেন। একই দিন স্থানীয় সময় রাত ৯টা ৪০ মিনিটে শেখ হাসিনা আবুধাবির উদ্দেশ্যে ইতিহাদ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে করে মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন।

প্রধানমন্ত্রী রোববার সকাল ৬টা ৪৫ মিনিটে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবেন এবং সেখানে তাকে স্বাগত জানাবেন আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান। আমিরাতে সকাল ১০টায় আবুধাবি জাতীয় প্রদর্শনী কেন্দ্রে আন্তর্জাতিক প্রতিরক্ষা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন তিনি।

অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল-নাহিয়ানের সাথে বৈঠক করবেন। আমিরাতের উপ-রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের সাথেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

সোমবার বিকেলে আল বাহার প্রাসাদে আমিরাতের স্থপতি ও প্রথম রাষ্ট্রপতি এবং আবুধাবির শাসক প্রয়াত শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের স্ত্রী শেখা ফাতেমা বিন্তে মোবারক আল কিতবির সাথে সাক্ষাৎ করবেন শেখ হাসিনা।

মঙ্গলবার রাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে ঢাকার উদ্দেশে আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। বুধবার সকাল ৭টায় প্রধানমন্ত্রীর দেশে ফেরার সময়সূচি রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App