আলোর ফেরিওয়ালা এখন বাউফলে

আগের সংবাদ

ইতিহাস গড়ে জিতল পিএসজি

পরের সংবাদ

ভালোবাসায় সেজেছে গুগলের ডুডল

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১৪, ২০১৯ , ৩:৩৬ অপরাহ্ণ

ভালোবাসায় সেজেছে গুগলের ডুডল। বিশ্বব্যাপী ডুডলে কয়েক ধরনের ছবি, অ্যানিমেশন দিয়ে প্রকাশ করেছে ভালোবাসা। বিশেষ দিবস উপলক্ষে বিচিত্র সব ডুডল প্রকাশ করে টেক জায়ান্টটি। এবারও বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেনটাইনস ডে তে এর ব্যতিক্রম হয়নি। গুগল ক্রোম খুললেই ডুডল স্বাগত জানাবে সবাইকে।

এবারে ডুডলে শোভা পাচ্ছে প্রথমেই দুটি সাপ দুপাশ থেকে এসে হার্ট সাইন করছে। পরেরটা একটি পাতা আসছে। সেই পাতা ধীরে ধীরে কেটে কেটে দুটি মাকড় নিজেদের ভালোবাসা প্রকাশ করছে। আর শেষ যেটি তা হলো, দুটি মাকড়োশা তাদের মধ্যে ভালোবাস বিনিময় করছে। প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি বিশ্বব্যাপী ভ্যালেনটাইনস ডে বা বিশ্ব ভালোবাসা দিবস পালন হয়ে আসছে।

মূলত এটি সেন্ট ভ্যালেনটাইনসের নামে নামকরণ করা হয়। ২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেইটাইন’স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচার-অভিযোগে তৎকালীন রোমান সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাঁকে বন্দী করেন। কারণ তখন রোমান সাম্রাজ্যে খৃষ্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল।

বন্দী অবস্থায় তিনি জনৈক কারারক্ষীর দৃষ্টহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন। এতে সেন্ট ভ্যালেইটাইনের জনপ্রিয়তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদণ্ড দেন। সেই দিন ১৪ই ফেব্রুয়ারি ছিল। অতঃপর ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেইটাইন’স স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন’ দিবস ঘোষণা করেন।এর পর থেকে বিভিন্ন দেশ দিনটিকে স্মরণ রাখতে নানার কর্মকাণ্ড পালন করতে থাকে। সেই ধারাবাহিকতায় আজকে ভালোবাসা দিবস পালন হয়।