শ্রীনগরে নবনির্মিত ইউপি ভবন উদ্বোধন

আগের সংবাদ

কাপ্তাইয়ে জোড়া খুনের ঘটনায় দুই ইউপি চেয়ারম্যান আত্মগোপনে

পরের সংবাদ

নিতে হবে গাড়ির যত্ন

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১১, ২০১৯ , ৪:১৮ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০১৯, ৪:২২ অপরাহ্ণ

Avatar

কুল্যান্ট বা অ্যান্টি-ফ্রিজ গাড়ির জন্য খুবই দরকারি একটি উপকরণ। এটি ইঞ্জিন অতিরিক্ত ঠান্ডা হওয়া থেকে বিরত রাখে। নিশ্চিত হয়ে নিন, কুল্যান্টটি ঠিক মত কাজ করছে কি না এবং কোন লিকেজ আছে কি না। অনেক যন্ত্রবিশারদ চালকদের পরামর্শ দিয়ে থাকেন যে কুল্যান্ট ও পানির রেডিয়েটার্স ৫০/৫০ এ রাখতে যা স্বাভাবিক পর্যায়ে কাজ করবে।

ভাবছেন গ্যাসোলিন ও ওয়াসার ফ্লুয়িড কি সবসময় রাখার প্রয়োজন আছে? সবচেয়ে উপযোগী হল-সব সময় এই দুটি অটোমোটিভ আইটেম সংরক্ষণে রাখা অপরিহার্য। এর পিছনে কিছু গুরুত্বপূর্ণ কারণ হল-ফুয়েল পাম্পের ভিতরে পানি জমে যাওয়া প্রতিরোধ করবে এবং উষ্ণ রাখতে সাহায্য করবে ইঞ্জিন চালু থাকা অবস্থায় যদি আটকে যান সেক্ষেত্রে। এদিকে উইন্ডশীল্ড-ওয়াসার ঠিক রাখা খুবই জরুরি।

লুব্রিকেটিং ওয়েল বা পিচ্ছিলকারী তেল শীতের সময় একটি আদর্শ তাপমাত্রায় বা সঠিক উষ্ণতায় পৌঁছাতে অনেক সময় লাগে। তাই গাড়ি চালানোর আগে ইঞ্জিন একটু গরম হওয়ার সময় দিন।
সবচেয়ে বেশি দুর্ঘটনা ঘটে কুয়াশার কারনে। ঘন কুয়াশায় সামনের দৃশ্য অস্পস্ট। আর এর মধ্যে যদি গাড়ির লাইট থাকে নষ্ট, যে কোনো মূহূর্তে ছোট বড় যে কোনো ধরনের দুঘর্টনার সম্মুখীন হতে পারেন। তাই শীত আগেই গাড়ির প্রত্যেকটি বাল্ব পরীক্ষা করুন। যদি বাল্ব নষ্ট থাকে দ্রুত তা সারিয়ে ফেলুন। যদি হেডলাইট ঘোলা বা হলুদ থাকে তবে তাড়াতাড়ি নতুন বাল্ব লাগিয়ে নিন এবং সহজে পুনঃস্থাপন করার যন্ত্রপাতি সাথে রাখুন।

ঠান্ডা আবহাওয়ায় ইঞ্জিনের তেল অন্য যন্ত্রাংশে পৌঁছাতে, ইঞ্জিনের ঘূর্ণন গতি বৃদ্ধি পেতে প্রয়োজনের চেয়ে একটু বেশি সময় নেয় এবং ফুয়েল খরচ হয় বেশি। কখনো বদ্ধ জায়গায় ইঞ্জিন চালু করবেন না কারণ নিঃসৃত গ্যাস খুবই বিষাক্ত এমনকি আধুনিক যুগের যানবাহনগুলোরও।

ঠান্ডা বা উষ্ণ আবহাওয়ায় একটি ব্যাটারি মৃত ব্যাটারিতে রুপান্তরিত হয়ে যায়। এই ক্ষেত্রে পরামর্শ ব্যাটারি দিয়ে গাড়ির ভল্ট পরিক্ষা করে নিন যে এটি ভালভাবে কাজ করছে কি না। যদি না করে তবে দ্রুত সম্ভব একটি ব্যাটারি কিনে নিন।