ই-বুক বাড়লেও কমেনি ছাপা বইয়ের আবেদন

আগের সংবাদ

এখন হচ্ছে মেগাসিটির বইমেলা : মামুনুর রশীদ

পরের সংবাদ

দশ হাজার দক্ষ কর্মী তৈরি করবে বিএসিআই

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১১, ২০১৯ , ১২:২৪ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০১৯, ১২:২৪ অপরাহ্ণ

Avatar

বাংলাদেশের কনস্ট্রাকশন খাতের সঙ্গে জড়িত প্রায় ৩৫ লাখ মানুষের ভাগ্য। তাই এই খাতের সংশ্লিষ্ট মানুষকে দক্ষ করে গড়ে তুলতে নানা উদ্যোগ নিয়েছে বাংলাদেশ এসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি (বিএসিআই)। শুধুমাত্র ২০১৯ সালের মধ্যেই ১০ হাজার দক্ষ জনবল তৈরির পরিকল্পনা নিয়েছে সংগঠনটি।
গত শনিবার সন্ধ্যায় ঢাকা ক্লাবের সিনহা লাউঞ্জে কনস্ট্রাকশন সেক্টরের উন্নয়ন পরিকল্পনায় বিএসিআইর বার্ষিক সাধারণ সভা (এজিএম) এই পরিকল্পনা গ্রহণ করা হয়।
সংগঠনের সভাপতি মনির উদ্দীনের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন বিএসিআইর সাবেক সভাপতি শেখ রফিকুল ইসলাম, সফিকুল আলম ভুঁইয়া, সদস্য শফিকুল হক তালুকদার প্রমুখ।
সংগঠনের পক্ষ থেকে বলা হয়েছে, নির্মাণ খাতের দক্ষ জনবলের চাহিদা পূরণের লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের সহযোগিতায়, বাংলাদেশ এসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রি ‘স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ)’ প্রকল্প বাস্তবায়ন করছে। এই প্রকল্পের আওতায় ২০১৯ সালের মধ্যে ১০ হাজার দক্ষ জনশক্তি তৈরি করা হবে। প্রশিক্ষণ শেষে দেয়া হবে ভাতা ও চাকরি। শুধু দেশেই নয়, দেশের বাইরেও তারা যেন দক্ষতার সঙ্গে কাজ করতে পারে সেজন্য তাদের আন্তর্জাতিকমানের সনদও প্রদান করা হচ্ছে।
২০১৫ সালের এপ্রিল থেকে এ প্রকল্পে বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া শুরু হয়েছে। প্রথম পর্যায়ে ডিসেম্বর ২০১৭ পর্যন্ত ১২ হাজার ৭০০ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। দ্বিতীয় পর্যায়ে ২০১৮ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২০ পর্যন্ত ১৭ হাজার ২২৫ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।
জানা গেছে, কনস্ট্রাকশন সেক্টর বাংলাদেশের ৫ম বৃহত্তম শিল্প খাত। বাংলাদেশের জিডিপিতে এই খাতের ভ‚মিকা প্রায় ১০.২২ শতাংশ। প্রায় ৩.৫ মিলিয়ন মানুষ এই শিল্পের সঙ্গে জড়িত যা বাংলাদেশের মোট জনশক্তির প্রায় ৫.৫ শতাংশ। প্রতিনিয়ত এই সেক্টরের চাহিদা বেড়ে চলেছে।
২০২১ সালের মধ্যে মধ্যম-আয়ের দেশে পরিণত হতে চলেছে। এই কারণে আগামী ১০ বছরের মধ্যে বাংলাদেশে প্রায় ১শ বিলিয়ন স্থাপনা নির্মাণ করা হবে যেখানে বিপুল পরিমাণ দক্ষ জনবল প্রয়োজন। তাই কনস্ট্রাকশন খাতের উন্নয়নে বেশকিছু পরিকল্পনা হাতে নিয়েছে সংগঠনটি।