এখন হচ্ছে মেগাসিটির বইমেলা : মামুনুর রশীদ

আগের সংবাদ

রামগঞ্জে সড়কে অবৈধ ট্রলি- ট্রাক্টরের অবাধ বিচরন 

পরের সংবাদ

কাস্টমস কর্মকর্তাদের নির্দেশনা অর্থমন্ত্রীর

আমদানি-রপ্তানি পণ্য শতভাগ স্ক্যানিং হবে

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১১, ২০১৯ , ১২:৩১ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ১১, ২০১৯, ১২:৩১ অপরাহ্ণ

Avatar

আমদানি-রপ্তানি খাতের অনিয়ম ঠেকাতে জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টমস বিভাগকে সব পণ্যেই শতভাগ স্ক্যানিং করার নির্দেশ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। পাশাপাশি রাজস্ব না পাওয়া এলাকা শনাক্ত করা হয়েছে। এর আগে কর বিভাগের সঙ্গে বৈঠকে রাজস্ব আদায় বাড়াতে বিভিন্ন নির্দেশনা দেন তিনি।
গতকাল রবিবার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এনবিআরের ভ্যাট ও কাস্টমস কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে এই নির্দেশনার কথা জানান অর্থমন্ত্রী। বৈঠকে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, অর্থ সচিব আব্দুর রঊফ তালুকদার ছাড়াও এনবিআরের কাস্টমস বিভাগের মেম্বার, কমিশনার, কাস্টমস ও ভ্যাট উইংয়ের কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আমরা ব্যবসায়ীবান্ধব। তাই ব্যবসায়ীদের দেশ ও সংস্কারবান্ধব হতে হবে। আমরা কোনো ব্যবসায়ীকে কষ্ট দিতে চাই না।
রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেন, আমাদের গোল একটাই, আর তা অর্জন করতে হবে। এ জন্য দুশ্চিন্তাগ্রস্ত হবেন না। যারা কর দেয় তাদের সঙ্গে সম্পর্ক রাখবেন। আত্মীয়তার সম্পর্ক গড়ে তুলবেন, চা খাবেন, কোনো সমস্যা নেই। তা ছাড়া, নতুন যারা চাকরিতে আসবেন তাদের প্রথম দিন থেকেই ভালো কথা শোনাবেন।
মন্ত্রী আরো বলেন, প্রত্যেক জেলায় এনবিআরের নিজস্ব অফিস করা হবে। যাতে সমন্বিতভাবে কাজ করা যায়। জিডিপি প্রবৃদ্ধির সঙ্গে রাজস্ব আদায় অসঙ্গতি রয়েছে। তাই রাজস্ব আয় বাড়াতে হবে।
এনবিআর চেয়ারম্যান মোশারফ হোসেন ভূঁইয়া বলেন, জুলাই থেকে ভ্যাট আইন কার্যকর হবে। এ জন্য ভ্যাট আইনের নানা বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হবে।