তারকা হয়েও সাধারণ

আগের সংবাদ

রাজধানীর বংশালে অগ্নিকাণ্ড

পরের সংবাদ

স্থানীয় তরুণরাই কাজ করবে কক্সবাজার হাইটেক পার্কে : পলক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১০, ২০১৯ , ৩:৩৪ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০১৯, ৩:৩৪ অপরাহ্ণ

Avatar

কক্সবাজারে নির্মাণাধীন হাইটেক পার্কের কাজ শেষ হলে সেখানে স্থানীয় তরুণ-তরুণীরাই কাজ করবে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এজন্য তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে বলেও জানান।
তিনি বলেন, যদি স্থানীয় তরুণ-তরুণীদের সঠিক প্রশিক্ষণ দিয়ে প্রশিক্ষিত করতে পারি তবে তাদের আর ঝুঁকি নিয়ে বাইরে যেতে হবে না। শুক্রবার কক্সবাজার জেলা প্রশাসক আয়োজিত শেখ রাসেল ডিজিটাল ও ভাষা প্রশিক্ষণ ল্যাবের শিক্ষকরা, ইউডিসি উদ্যোক্তা এবং ইনফো সরকার ৩য় পর্যায় প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সে সভায় বক্তব্যে এসব কথা বলেন তিনি।
তিনি বলেন, আমরা যে শেখ রাসেল কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন করেছি সেগুলোতে সঠিকভাবে শিক্ষার্থীদের শিক্ষা নিশ্চিত করতে হবে। তবেই এর সঠিক মূল্যায়ন হবে। প্রয়োজনে শিক্ষকদের আরো প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।
পলক বলেন, সরকার শেখ রাসেল ডিজিটাল ও ভাষা প্রশিক্ষণ ল্যাবে যে কোটি কোটি টাকা খরচ করে ইকুইপমেন্ট কিনেছে তা অব্যবহৃত অবস্থায় ফেলে রাখা যাবে না। সেটার যথাযথ ও সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে স্কুলের শিক্ষকদের। কক্সবাজারের তরুণদের একটা বড় সমস্যা হলো, তারা সাগর পাড়ি দিয়ে অবৈধ উপায়ে বিদেশ যেতে চায়। এসব ঝুঁকি না নিয়ে বরং তারা তথ্যপ্রযুক্তিতে সঠিক প্রশিক্ষণ নিলেই দেশে বসে জীবন বদলে ফেলতে পারেন, বলেন তিনি। কক্সবাজারকে ঘিরে সরকারের নেয়া বিশদ পরিকল্পনার কথাও জানান তিনি। কক্সবাজারে এখন ১৫৪ কোটি টাকায় পাঁচ একর জমিতে একটি হাইটেক পার্ক নির্মাণের প্রক্রিয়া চলমান রয়েছে। এটি নির্মাণ সম্পন্ন হয়ে অন্তত ৫ হাজার কর্মসংস্থান হবে বলে জানান তিনি। হাইটেক পার্কটির নির্মাণ কাজ চলতি বছরের মধ্যেই পুরোদমে শুরু হবে। ২০২১ সালের মধ্যে কাজ শেষ হবে বলে প্রত্যাশা করেন তিনি। ডটনেট ডেস্ক

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা