বার্সেলোনায় নেইমার

আগের সংবাদ

শৈলকূপায় পরিত্যক্ত ভবনে শিক্ষার্থীদের পাঠদান

পরের সংবাদ

সহকারী কোচ পন্টিং

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১০, ২০১৯ , ২:৩৩ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০১৯, ২:৩৩ অপরাহ্ণ

আসন্ন ২০১৯ সালের ওয়ানডে বিশ^কাপ শিরোপা ধরে রাখার মিশনে নামবে অস্ট্রেলিয়া। ইংল্যান্ডে অনুষ্ঠিত এবার বিশ্বকাপের আসরে অজি দলে থাকছেন কিংবদন্তি সাবেক ক্রিকেটার ও বিশ্বকাপ জেতা অধিনায়ক রিকি পন্টিং। তবে মজার ব্যাপার হলো তিনি খেলোয়াড় হিসেবে নয়, টিম পেইনদের সহকারী কোচের ভ‚মিকায় থাকবেন। বর্তমান প্রধান কোচ জাস্টিন ল্যাঙ্গারের সঙ্গে বিশ্বকাপের সময়টায় কাজ করবেন পন্টিং।
বর্তমানে দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছে অস্ট্রেলিয়ার ক্রিকেট। বিশেষ করে গত বছর মার্চের বল ট্যাম্পারিং কেলেঙ্কারির পর তো হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে তারা। তাই আসন্ন বিশ্বকাপে রিকি পন্টিংয়ের মতো কিংবদন্তি ক্রিকেটারকে কোচ হিসেবে পেয়ে বেশ আনন্দিত টিম পেইনরা।
অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দলের সহকারী কোচ হিসেবেও এর আগে কাজ করেছেন ৪৪ বছর বয়সী পন্টিং।
১৯৯৯ সালে স্টিভ ওয়াহর নেতৃত্বে ইংল্যান্ডে বিশ্বকাপজয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন পন্টিং। এরপর ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপে তার নেতৃত্বে শিরোপা জেতে অজিরা। ১৯৯৯ সালের পর এবারই প্রথম ইংল্যান্ডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে।
হেড কোচ জাস্টিন ল্যাঙ্গার তাই মনে করেন বিশ্বকাপের মুকুট ধরে রাখতে পন্টিংয়ের অভিজ্ঞতার জুড়ি নেই। তিনি বলেন, পন্টিং জানেন বিশ্বকাপ জিততে হলে কী করতে হবে। আমার বিশ্বাস দলের ব্যাটসম্যানদের জন্য সে দারুণ সব পরামর্শ দিতে পারবে এবং দলের খেলোয়াড়দের এক সুতোয় বেঁধে রাখতে পারবে। অতীতে আমরা একসঙ্গে কাজ করেছি। আশা করছি বিশ্বকাপেও দারুণ অভিজ্ঞতা হবে।
বিশ্বকাপে অস্ট্রেলিয়া জাতীয় দলের সহকারী কোচের দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত পন্টিং বলেন, এই বছরের বিশ্বকাপে কোচিং দলের সঙ্গে যোগ দিতে যাচ্ছি। এ নিয়ে আমি সত্যিই রোমাঞ্চিত। ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের সঙ্গে এর আগে স্বল্প মেয়াদের দায়িত্বে ছিলাম, আমি সেটা উপভোগ করেছি। কিন্তু বিশ্বকাপের গুরুত্ব আমার কাছে একেবারে আলাদা। নির্বাচকদের বাছাই করা খেলোয়াড়দের ওপর আমার অগাধ আস্থা আছে এবং আমি জানি এই বিশ্বকাপে যে কোনো দলের জন্য আমরা কঠিন প্রতিপক্ষ।
বিশ্বকাপ অভিযানে পন্টিংয়ের মতো সফল ক্রিকেটার আছেন শুধু দুজন। তারই এক সময়ের সতীর্থ গ্লেন ম্যাকগ্রা ও অ্যাডাম গিলক্রিস্ট। গিলি আর ম্যাকগ্রা খবরটি জেনে নিশ্চয়ই খুশি হয়েছেন। তাদের মতোই তিনবার শিরোপাজয়ী রিকি পন্টিংকে বিশ্বকাপ মিশনে অন্তর্ভুক্ত করেছে অস্ট্রেলিয়া।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা