কাজে ফিরলেন সোনালি

আগের সংবাদ

শেমুরবিপ্রবিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সরস্বতী পূজা উদযাপিত

পরের সংবাদ

ভ্যানিলা ময়েস্ট কেক উইথ বাটার ক্রিম ফ্রস্টিং

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১০, ২০১৯ , ৪:৫৬ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ১০, ২০১৯, ৪:৫৭ অপরাহ্ণ

উপকরণ : ময়দা ১ ১/২ কাপ, কর্নফ্লাওয়ার ১ ১/২ টেবিল চামচ, বেকিং পাউডার ১ ১/২ চা চামচ, বেকিং সোডা ১/২ চা চামচ, বাটার ১/২ কাপ + তেল ১/৪ কাপ, চিনি ১/৩ কাপ, ডিম ৩টি, তরল দুধ ১/৩ কাপ, পানি ঝরানো টকদই ১/৩ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, লবণ ১/৮ চা চামচ

বাটারক্রিম ফ্রস্টিং
উপকরণ : আনসল্টেড বাটার ১ কাপ (২১০ গ্রাম), আইসিং সুগার ২ কাপ, ঠাÐা দুধ ২/৩ কাপ, ভ্যানিলা ১/২ চা চামচ ও ফুড কালার গোলাপি

প্রস্তুত প্রণালি : ময়দা, কর্নফ্লাওয়ার বেকিম পাউডার, বেকিং সোডা এবং লবণ একসঙ্গে নিয়ে চালনীতে ৩ থেকে ৪ বার চেলে নিন। দুধ এবং টকদই একসঙ্গে নিয়ে ভালো করে মিক্স করে রাখুন। আলাদা পাত্রে বাটার নিয়ে রুম টেম্পারেচারে কিছুক্ষণ রেখে কিছুটা নরম হলে বাটার এবং তেল ইলেকট্রিক বিটারে বিট করে চিনি এবং ভ্যানিলা এসেন্স দিয়ে আবারো বিট করুন এবার এই মিশ্রণে প্রতিবার ১টি করে ডিম দিয়ে বিট ৩টি ডিম বিট করে নিন। সবশেষে মিশ্রণটিতে দুধ দইয়ের মিশ্রণ দিয়ে সব একসঙ্গে বিট করুন। এখন এই তরল মিশ্রণে আগে থেকে চেলে রাখা ড্রাই ইনগ্রেডিয়েন্টসগুলো মিশিয়ে নিন। তৈরি কেকের ব্যাটার। ওভেনে মোট ৩০ থেকে ৩৫ মিনিট ১৮০ ডিগ্রি তে বেক করুন।
এবার বাটার নিয়ে কিছুক্ষণ বিট করে নিন। ফ্লাফি হয়ে গেলে অল্প অল্প করে আইসিং সুগার দিন আর বিট করতে থাকুন। সব শেষে ফুড কালার দুধ এবং ভ্যানিলা দিন। আবার সব একসঙ্গে হাই স্পিডে বিট করুন। খুব সুন্দর স্মুথ ক্রিম তৈরি হয়ে গেলে বিট করা বন্ধ করে দিন। তৈরি বাটারক্রিম ফ্রস্টিং। এই ফ্রস্টিং দিয়ে কেক সাজিয়ে নিন।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা