×

জাতীয়

জমি রক্ষার দাবিতে মেলান্দহে গ্রামবাসীর প্রতিবাদ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৫৫ পিএম

জমি রক্ষার দাবিতে মেলান্দহে গ্রামবাসীর প্রতিবাদ

জমি রক্ষার দাবিতে মেলান্দহে গ্রামবাসীর প্রতিবাদ

নবগঠিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নামে বসতভিটাসহ ভূমি অধিগ্রহণ বন্ধের দাবিতে প্রতিবাদ সমাবেশ করেছেন এলাকাবাসী। শনিবার (০৯ ফেব্রুয়ারি) বিকেল ৪টার দিকে মেলান্দহ উপজেলা পূর্ব বাঘডোবা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

জমি রক্ষা কমিটির আহ্বায়ক আলহাজ শাহ আলীর উদ্যোগে প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন সুরুজ্জামান মাস্টার। বক্তব্য রাখেন লিয়াকত আলী, মো. সাত্তার, আব্দুল মজিদ, আবু তাহের, আব্দুল জব্বার, আমজাদ হোসেন, কামাল মন্ডল, সাজু মোল্লা ও গোলাম কিবরিয়ায় মমিনসহ স্থানীয়রা।

বক্তারা বলেন, সরকার শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিশ কলেজকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বাবিদ্যালয়ে রূপান্তর করেছে। এ বিশ্ববিদ্যালয়ের নামে নির্দিষ্ট স্থানে জমি অধিগ্রহণ না করে পার্শ্ববর্তী বাঘাডোবা ও বুরুঙ্গা মৌজার ৫শ’ একর ভূমি অধিগ্রহণের চেষ্টা চালাচ্ছে একটি চক্র।

এসব এলাকায় প্রায় ২ হাজার পরিবার বাস করার পাশাপশি ২টি অটো রাইস মিল, ৩টি বয়লার, ২টি ঈদগাহ মাঠ, ৪টি মসজিদ ও ১টি কবরস্থান রয়েছেন বলেও জানান বক্তারা। এসব জমি অধিগ্রহণ না করে নির্দিষ্ট জায়গায় বিশ্ববিদ্যালয় স্থাপনের দাবি জানান তারা।

এর আগে ২১ জানুয়ারি ভূমি অফিসের কর্মকর্তারা মাপজোখ করতে পারলেও পরদিন এলাকাবাসীর বাধার মুখে তারা পিছু হঠতে বাধ্য হয়। ভূমি অধিগ্রহণ বন্ধের দাবিতে ২৩ জানুয়ারি একটি ঝাড়ু মিছিলও করে বিক্ষুব্ধ এলাকাবাসী।

জামালপুরের মেলান্দহ উপজেলার মালঞ্চ গ্রামে ২০০০ সালে প্রতিষ্ঠা হয় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজ। ২০১৭ সালের ২৫ মে এটিকে একটি বিশেষায়িত পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের নীতিগত সম্মতি দেয় সরকার। পরবর্তীতে ২০১৭ সালের ২০ নভেম্বর ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ বিল জাতীয় সংসদে পাস হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App