নাট্যচর্চাকে ছড়িয়ে দিতে হবে

আগের সংবাদ

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরি বোর্ড

পরের সংবাদ

কবিতা পড়তে ভালোবাসি-বাঁধন

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৯, ২০১৯ , ৪:৩২ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০১৯, ৪:৩২ অপরাহ্ণ

Avatar

ফেব্রুয়ারির বইমেলা বাঙালির প্রাণের মেলা। নতুন বইয়ের ঘ্রাণে যেন মনের মধ্যে অন্যরকম এক ভালোলাগা কাজ করে। অভিনেত্রী আজমেরী হক বাঁধন জানালেন বইকে ঘিরে তার আবেগ-অনুভূতির কথা

বই পড়া
হ্যাঁ, সময় পেলেই বই পড়ি। উপন্যাস কিংবা কবিতা পড়তে ভালোবাসি। আমার মনেহয় একজন মানুষ নিজেকে গড়তে তার অবশ্যই বই পড়া প্রয়োজন। বই মানুষকে মানবিক গুণাবলি অর্জনে সাহায্য করে।
প্রথম বইয়ের স্মৃতি
খুব বেশি মনে নেই! তবে মনেহয় আমি তখন ক্লাস থ্রি কিংবা ফোরে পড়ি, মণিপুর স্কুলে। এক আত্মীয়ের বাসায় বেড়াতে গিয়েছিলাম। বেড়াতে গিয়ে তাদের বাসায় আবিষ্কার করি আমাদের প্রিয় রকিব হাসানকে; মানে সেবা প্রকাশনীর ‘তিন গোয়েন্দা’ বই। সেই থেকে ধীরে ধীরে আমার ভিতর বই পড়ার আগ্রহ তৈরি হয়। একসময় ‘তিন গোয়েন্দা’ সিরিজ আমাকে খুব পেয়ে বসেছিল। সময়-অসময় শুধু ‘তিন গোয়েন্দা’ পড়তাম।
কবিতা পড়া
গল্প-উপন্যাস পড়লেও কবিতা তেমন পড়া হয় না; তবে ইদানীং কবিতাও পড়ছি। মাঝেমধ্যে ইউটিউবে আবৃত্তি করা বিভিন্ন কবির কবিতা শুনি। আমার এক বান্ধবীর মাধ্যমে কবিতা পড়তে শুরু করেছিলাম। রবীন্দ্রনাথ পড়েছি। তার কবিতা, ছোটগল্প, উপন্যাস সবকিছুই অসাধারণ। এমনকি তার লেখা গানগুলোও খুব পছন্দ করি। এ ছাড়া সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘ভালোবাসি ভালোবাসি’ নামক কবিতাটা আমার প্রিয় কবিতাগুলোর মধ্যে অন্যতম।
হুমায়ূন আহমেদের রূপা
ক্লাস নাইন কিংবা টেন এ ওঠার পর থেকে হুমায়ূন আহমেদ পড়া শুরু করেছি। তার উপন্যাসগুলো আমাকে খুব টানে। ‘বহুব্রীহি’ উপন্যাস পড়ার পর তার লেখার প্রেমে পড়ি। এবং তার অন্যান্য উপন্যাসগুলোও এক-এক করে পড়তে শুরু করি। বিশেষ করে হিমু সিরিজের ‘রূপা’র চরিত্রে যেন নিজেকেই খোঁজে পাই। তা ছাড়া ছোটবেলায় জাফর ইকবালের সায়েন্স ফিকশনও পড়েছি। ভালো লাগে।
হুমায়ুন আজাদের নারী
সাম্প্রতিক আমি হুমায়ুন আজাদের ‘নারী’ বইটি পড়েছি। পড়ার পর থেকে এই বই দ্বারা আমি বেশ আন্দোলিত। আমার মনেহয় আমাদের দেশের সব নারীদেরই এই বইটা পড়া খুব জরুরি।
অমর একুশে গ্রন্থমেলা
একসময় বইমেলা আসলে মনে-প্রাণে আনন্দের জোয়ার বয়ে যেত; কবে বইমেলায় যাব, কবে হুমায়ূন আহমেদের নতুন কোনো বই কিনব! কিন্তু এখন অনেকদিন হয় বইমেলায় যাওয়া হয় না। চেষ্টা করি যেতে কিন্তু কুলিয়ে উঠতে পারি না। তবে এবার যাওয়ার ইচ্ছে আছে, দেখা যাক শেষপর্যন্ত যেতে পারি কি-না!