×

আন্তর্জাতিক

প্রধানমন্ত্রী নির্বাচনে প্রথা ভেঙে থাই রাজকন্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৫৬ পিএম

প্রধানমন্ত্রী নির্বাচনে প্রথা ভেঙে থাই রাজকন্যা

থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্নের বোন উবোলরাতানা মাহিদল/ ছবি: সংগৃহীত

থাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্নের বোন উবোলরাতানা মাহিদল দেশটির আগামী প্রধানমন্ত্রী নির্বাচনে অংশ নিচ্ছেন। যা দেশটির ইতিহাসে প্রথম ঘটনা।

সাবেক দুই প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াতা ও তার বোন ইংলাক সিনাওয়াত্রার দল থাই রাকসা চার্ট পার্টি রাজকন্যাকে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়ায় নির্বাচনে অংশ নিচ্ছেন তিনি।

বিবিসি বলছে, থাইল্যান্ডের ইতিহাসে এটি নজিরবিহীন ঘটনা। কারণ দেশটির রাজপরিবারকে প্রকাশ্যে কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে এর আগে অংশ নিতে দেখা যায়নি।

আগামী ২৪ মার্চ দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। গত পাঁচ বছরের সেনা শাসনের পর এই নির্বাচনকে গণতন্ত্রে ফেরার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

৬৭ বছর বয়সী উবোলরাতানা রাজাকানিয়া স্রিভাধনা বর্নাভাদি মাহিদল ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন। থাইল্যান্ডের প্রয়াত রাজা ভুমিবল আদুলিয়াদেজের বড় সন্তান তিনি।

১৯৭২ সালে এক মার্কিন নাগরিকের সঙ্গে বিয়ে হলে রাজকীয় উপাধি ত্যাগ করেন তিনি। পরে তিন সন্তানের জননী উবোলরাতানা স্বামীর সঙ্গে ছাড়াছাড়ি হলে দেশে ফিরে রাজকীয় জীবনযাপন শুরু করেন।

এদিকে, দেশটির বর্তমান প্রধানমন্ত্রী পেউথ চান-ওচা নির্বাচনে অংশ নেওয়ার ঘোষণা দিয়েছেন। ২০১৪ সালে ইংলাক সিনাওয়াত্রাকে হঠিয়ে ক্ষমতায় বসেন তৎকালীন সেনাপ্রধান ওচা। সেনাপন্থী পালাং প্রচারাত পার্টির প্রার্থী হয়ে তিনি নির্বাচনে অংশ নিচ্ছেন।

প্রসঙ্গত, থাইল্যান্ডে রাজপরিবারকে ব্যাপক শ্রদ্ধা করা হয়। ফলে প্রশ্ন দেখা দিয়েছে, অন্য কোনো প্রার্থী রাজকন্যার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে কি না।

উল্লেখ্য, সাবেক গণতান্ত্রিক প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা ও তার ভাই থাকসিন সিনাওয়াত্রা স্বেচ্ছা নির্বাসিত থাকলেও দেশটির রাজনীতিতে তাদের বেশ প্রভাব রয়েছে।

বিবিসি সংবাদদাতা জনাথন হেড ব্যাংকক থেকে বলেছেন, আগামী মার্চের নির্বাচন থাকসিনের মিত্র ও সেনাবাহিনীর মধ্যে লড়াই হিসেবে দেখা হচ্ছে। কিন্তু সেনাবাহিনী দেশটির রাজনীতিতে একটি শক্তি হিসেবে অবস্থানের যে কৌশল নিয়েছে তাতে আঘাত হেনেছে রাজকন্যার নির্বাচনে লড়ার ঘোষণা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App