×

জাতীয়

ডাকসু নির্বাচন নিয়ে আ’লীগ সিরিয়াস: কাদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৪২ পিএম

ডাকসু নির্বাচন নিয়ে আ’লীগ সিরিয়াস: কাদের

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এবং হল সংসদ নির্বাচনকে আওয়ামী লীগ ‘সিরিয়াসলি’ নিয়েছে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজ শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা জানান।

ওবায়দুল কাদের বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর নির্দেশে চার নেতাকে দায়িত্ব দিয়েছি, তারা ক্যাম্পাসের পরিস্থিতি অবজার্ভ করছেন। আমরা এই নির্বাচনকে সিরিয়াসলি নিয়েছি, গণতান্ত্রিকভাবে জয়লাভ করব বলে আশা করছি।’

তিনি বলেন, ‘ডাকসু ও হল সংসদ নির্বাচনে ছাত্রলীগ যেন জয়ী হতে পারে, সেটি আমরা গুরুত্বের সঙ্গে নিয়েছি।’

ওবায়দুল কাদের বলেন, ‘জাতীয় রাজনীতিতে যেভাবে পোলারাইজেশন হয়, তার প্রভাবটা ছাত্র রাজনীতিতেও পড়ে। যাদের সামর্থ্য নেই, তারা হয়তো এত বেশি সুবিধা নিতে পারে না। যাদের সামর্থ্য আছে নির্বাচন করার মতো, পোলারাইজেশনটা তারা করবে, তারা চেষ্টা করবে এখান থেকে একটা ফায়দা তোলা যায় কি না।’

এ সময় তিনি জাতীয় নির্বাচনের মতো ডাকসুর প্যানেল দেয়ার ক্ষেত্রেও ছাত্রলীগ জোটের পথে হাঁটতে পারে বলে ইঙ্গিত দেন।

এক প্রশ্নের জবাবে ছাত্রলীগের সাবেক এই সভাপতি বলেন, ‘আমাদের প্রতিপক্ষরা যদি একটা জোট করতে চায়, আমাদেরও একটা জোটের কথা ভাবতে হবে। সমীকরণটা যেভাবে হবে, সেই মেরুকরণ অনুযায়ী আমরা চিন্তা-ভাবনা করব।’

প্রায় তিন দশক পর আগামী ১১ মার্চ ডাকসু ও হল সংসদের নির্বাচন করতে প্রস্তুতি নিচ্ছে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলো। তবে, কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের হলে ভোটকেন্দ্র করার যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে আপত্তি জানিয়েছে ছাত্রদল ও বাম ছাত্র সংগঠনগুলো।

অবশ্য ক্যাম্পাসে সব সংগঠনের সহাবস্থান নিশ্চিত করতে নির্বাচন পেছানোর দাবি জানিয়েছে ছাত্রদল। ১৯৯০ সালে ডাকসুর সর্বশেষ যে নির্বাচন হয়েছিল, তাতে ছাত্রদলই জয়ী হয়েছিল।

স্বাধীন বাংলাদেশে ছাত্রলীগ থেকে একবারই ডাকসুতে ভিপি নির্বাচিত হয়েছিল, ১৯৮৯ সালে। ওই নির্বাচনে ছাত্র সংগ্রাম পরিষদের প্যানেল থেকে ভিপি পদে জয়ী হয়েছিলেন ছাত্রলীগের তৎকালীন সভাপতি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ।

ওই প্যানেলে জাসদ ছাত্রলীগ থেকে মুশতাক আহমেদ জিএস এবং ছাত্র ইউনিয়ন থেকে নাসির-উদ-দৌজা এজিএস নির্বাচিত হয়েছিলেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য আনোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App