অক্ষম-বয়স্কদের কারাভোগ থেকে মুক্তি বিবেচনায়: স্বরাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

সাভারে জাতীয় স্মৃতিসৌধে আইসিসি চেয়ারম্যানের শ্রদ্ধা

পরের সংবাদ

দিল্লিতে মোদী-মোমেন বৈঠক

ভারত-বাংলাদেশ একযোগে কাজ করার অঙ্গীকার

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৭, ২০১৯ , ৫:৫৩ অপরাহ্ণ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। আজ বৃহস্পতিবার দিল্লিতে মোদীর সঙ্গে এ বৈঠক হয়েছে বলে নিশ্চিত করেছেন দিল্লির কূটনৈতিক সূত্র।

দিল্লি সফরের দ্বিতীয় দিন আজ বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) সকালে পররাষ্ট্রমন্ত্রী মোমেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে এ বৈঠক করেন। বৈঠকে দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয়ে আলোচনা হয়।

এ সময় দু’দেশের মধ্যে গত কয়েক বছরের সম্পর্কের অগ্রগতি নিয়ে সন্তোষ প্রকাশ করেন মোদী। বাংলাদেশের নতুন সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ভারত কাজ করে যাবে বলেও অঙ্গীকার করেন মোদী।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) দিল্লিতে তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করবেন। একইদিন বাংলাদেশ-ভারতের মধ্যে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ পরামর্শক কমিশন- জেসিসি বৈঠকেও যোগ দেবেন উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রী। জেসিসি বৈঠকে দু’দেশের মধ্যে যোগাযোগ, পানি, কানেকটিভিটি, নিরাপত্তা, বিদ্যুৎ, জ্বালানি, সীমান্ত ব্যবস্থাপনা, ব্যবসা-বাণিজ্যসহ সব বিষয় আলোচনা হবে।

জেসিসির চতুর্থ বৈঠক দিল্লিতে ২০১৭ সালের অক্টোবরে অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দিয়েছিলেন তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আর ভারতের পক্ষে নেতৃত্ব দিয়েছিলেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তবে বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর পররাষ্ট্রমন্ত্রী নিযুক্ত হয়েছেন ড. এ কে আব্দুল মোমেন। তিনিই এবার জেসিসি বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন।

এ বৈঠকে যোগ দিতে বুধবার (৬ ফেব্রুয়ারি) দিল্লির উদ্দেশ্যে ঢাকা ছাড়েন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী পদে নিযুক্ত হওয়ার পর ড. এ কে আব্দুল মোমেনের এটাই প্রথম বিদেশ সফর। দিল্লি থেকে পররাষ্ট্রমন্ত্রী আগামী ৯ ফেব্রুয়ারি ঢাকায় ফিরবেন।