সাভারে জাতীয় স্মৃতিসৌধে আইসিসি চেয়ারম্যানের শ্রদ্ধা

আগের সংবাদ

দ্বিতীয় ধাপে উপজেলা নির্বাচন ১৮ মার্চ: ইসি সচিব

পরের সংবাদ

ফিলিপাইনে হামের প্রাদুর্ভাবে ৫০ জনের মৃত্যু

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৭, ২০১৯ , ৫:৫৯ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ৭, ২০১৯, ৫:৫৯ অপরাহ্ণ

Avatar

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় হামের প্রাদুর্ভাব ঘটেছে বলে ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। উচ্চ মাত্রায় হামের ভাইরাস ছড়িয়ে পড়ছে।

সাম্প্রতিক এক তথ্য অনুযায়ী, চলতি বছরের জানুয়ারির ১ থেকে ১৯ তারিখের মধ্যে ১৯৬ জন এই রোগে আক্রান্ত হয়েছে। গত বছরের এই একই সময়ে এই সংখ্যা ছিল মাত্র ২০ জন।

স্থানীয় গণমাধ্যমকে কর্মকর্তারা জানিয়েছেন, হামে আক্রান্ত হয়ে প্রায় ৫০ জনের মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এদের মধ্যে অধিকাংশই শিশু। এর আগে কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, টিকা দেয়া হয়নি এমন প্রায় ২৪ লাখ শিশু ঝুঁকির মধ্যে রয়েছে।

স্থানীয় গণমাধ্যমকে স্বাস্থ্য সচিব ফ্রান্সিসকো দুকুয়ে বলেন, হাম থেকে শিশুদের আরও ভয়াবহ সমস্যা দেখা দিতে পারে। সে কারণে শিশুদের অতি দ্রুত টিকা দেয়ার বিষয়ে বাবা-মায়েদের উৎসাহ দিয়েছেন তিনি। তিনি বলেন, শিশুদের বাবা-মায়েদের আরও অপেক্ষা করা উচিত নয় কারণ এতে খুব বেশি দেরি হয়ে যেতে পারে।

অপরদিকে, বুধবার স্বাস্থ্য দফতরের (ডিওএইচ) তরফ থেকে জানানো হয়েছে, ফেব্রুয়ারির ২ তারিখ পর্যন্ত কমপক্ষে ৮৬১ জনের হামে আক্রান্ত হওয়ার খবর নিশ্চিত হওয়া গেছে।

কফ এবং হাঁচির সঙ্গে খুব দ্রুতই হামের ভাইরাস ছড়িয়ে পড়ে। এই রোগে আক্রান্ত হলে প্রাথমিকভাবে জ্বর, কফ, সর্দি এবং চোখের প্রদাহ দেখা দেয়। এর কিছুদিন পরেই সারা শরীরে এবং মুখে র‍্যাশ ওঠে।