খুশকি সমস্যার সমাধান

আগের সংবাদ

ত্বকের যত্নে মসুরের ডাল

পরের সংবাদ

ঝক ঝকে সাদা দাঁত পেতে করণীয়

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৬, ২০১৯ , ১:৫০ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ৬, ২০১৯, ১:৫০ অপরাহ্ণ

Avatar

কিন্তু দূষণ, আয়রন, ধূমপান, দাঁতের সঠিক যত্নের অভাব ইত্যাদির কারণে দাঁত তার ঝকঝকে সাদা রং হারাতে থাকে আর হয়ে পড়ে হলদেটে। অনেক সময় দাঁতে পড়ে ছোপ ছোপ দাগ। দাঁত সাদা করতে বা দাঁতের দাগ তুলতে অনেকেই শরণাপন্ন হন ডাক্তারের। কিন্তু তা বেশ খরচসাপেক্ষ ব্যাপার। অথচ আপনার ঘরেই থাকে এমন কিছু উপাদান, যা আপনার দাঁত সাদা রাখতে সাহায্য করবে। জেনে নিন দাঁত সাদা রাখতে সাহায্য করে এমন কিছু খাবার সম্পর্কে।

১. ফল
ফল বিশেষ করে আপেল এবং স্ট্রবেরিতে রয়েছে ম্যালিক অ্যাসিড যা দাঁত সাদা করার একটি চমত্‍কার প্রাকৃতিক উপাদান। নিয়মিত ফল খেলে দাঁতে সহজে দাগ পড়ে না বা হলদেটে হয় না।

২. সবজি
গাজর, সবুজ শাক এবং ব্রকোলির মতো সবজি দাঁত থেকে দাগ দূর করতে সাহায্য করে। সালাদে গাজর খান নিয়মিত। এতে যেমন দাঁত ভালো থাকবে, তেমনি গাজর থেকে পাবেন প্রচুর পরিমাণে ক্যারোটিন তথা ভিটামিন এ, যা আপনার চোখ, ত্বক ও চুল রাখবে সুস্থ।

৩. শুকনো ফল
ড্রাই ফ্রুট বা শুকনো ফল যেমন কিশমিশ দাঁত সাদা রাখতে সাহায্য করে। পাশাপাশি চিনি ছাড়া চুয়িংগাম দাঁতের দাগ দূর করার একটি চমত্‍কার উপায়।

৪. দুধ এবং দুগ্ধজাত খাবার
দুধ এবং দুগ্ধজাত খাবারে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা দাঁতের জন্য খুবই জরুরি। এছাড়া দুগ্ধজাত খাবার, যেমন দই এবং পনির দাঁতের এনামেল বজায় রাখতে সাহায্য করে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা