×

বিনোদন

টেলিভিশন মাধ্যমকে শিল্প ঘোষণার দাবি নাট্য পরিচালকদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৫৭ পিএম

টেলিভিশন মাধ্যমকে শিল্প ঘোষণার দাবি নাট্য পরিচালকদের

ডিরেক্টরস গিল্ড

টেলিভিশন নাট্য পরিচালকদের সংগঠন ডিরেক্টরস গিল্ড টেলিভিশন মাধ্যমকে শিল্প ঘোষণার দাবি জানিয়েছে। মঙ্গলবার সচিবালয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে বৈঠককলে ডিরেক্টরস গিল্ডের নেতারা এই দাবি জানান।

এ সময় ডিরেক্টস গিল্ডের উপদেষ্টা সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, সভাপতি সালাউদ্দিন লাভলু, সহ-সভাপতি কচি খন্দকার ও শহীদ রায়হান, সাধারণ সম্পাদক এস এ হক অলিকসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

টেলিভিশন মাধ্যমকে শিল্প হিসেবে ঘোষণার দাবির সঙ্গে পরিচালকরা জানান, প্রতিবছর টেলিভিশন নাটক ও অনুষ্ঠান নির্মাণের মাধ্যমে শত কোটি টাকার অধিক বিনিয়োগ হওয়া সত্ত্বেও এই মাধ্যমটিকে শিল্পী হিসেবে ঘোষণা করা হয়নি।

অন্যান্য পেশার মতো টেলিভিশন নাটক নির্মাতাদের পেশার স্বীকৃতি, বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত নাটক ও অনুষ্ঠানে মান যাচাই-বাছাই করতে গঠিত কমিটিতে ডিরেক্টর গিল্ডের প্রতিনিধি অন্তর্ভুক্ত করা, তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীন সরকারি পর্যায়ে যেসব কমিটি গঠিত হয় সেইসব কমিটিতে ডিরেক্টরস গিল্ডের প্রতিনিধি অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন নাট্য পরিচালকরা।

তাদের অন্যান্য দাবির মধ্যে রয়েছে- আর্থিকভাবে অসচ্ছল ও শারীরিকভাবে অক্ষম পরিচালকদের সহযোগিতায় ডিরেক্টরস গিল্ডের কল্যাণ তহবিলে সরকারের অর্থ প্রদান, টেলিভিশন নাটক সংশ্লিষ্ট সকল সংগঠনের স্থায়ী জায়গা বরাদ্দ, প্রধানমন্ত্রীর সঙ্গে নাটক নির্মাণ সংশ্লিষ্ট সব সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের ব্যবস্থা করা।

ডিরেক্টরস গিল্ডের নেতাদের সঙ্গে মতবিনিময়ের সময় তথ্যমন্ত্রী টিভি সম্প্রচার প্রসঙ্গে বলেন, ‘২০০৬ সালের ক্যাবল টিভি আইনানুসারে ডাউনলিংক করে সম্প্রচারিত বিদেশি টিভি চ্যানেলে বিনা অনুমতিতে বিজ্ঞাপন প্রচার দণ্ডনীয় অপরাধ। সেইসাথে বিদেশ থেকে দ্বিতীয় গ্রেডের কুশলী দিয়ে নিম্নমানের বিজ্ঞাপন তৈরি করে আনার হিড়িকও অনভিপ্রেত।’

টিভি নাটক পরিচালকদের উত্থাপিত বিভিন্ন দাবি বিবেচনারও আশ্বাস দেন তথ্যমন্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App