×

জাতীয়

জাহালমের ঘটনায় দুদকের তদন্ত কমিটি গঠন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৩৪ পিএম

জাহালমের ঘটনায় দুদকের তদন্ত কমিটি গঠন

জাহালমের ঘটনায় দুদকের তদন্ত কমিটি

বিনা অপরাধে যুবক জাহালমের তিন বছর কারাভোগের ঘটনায় একটি তদন্ত কমিটি গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। জেলা জজ পদমর্যাদার দুদকের একজন পরিচালককে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে।

আজ সোমবার দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘জাহালমের ঘটনায় দুদকের তদন্তকারী কর্মকর্তাদের যদি কোনো গাফিলতি থেকে থাকে, তাহলে ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলা জজ পদমর্যাদার দুদকের একজন পরিচালককে প্রধান করে কমিটি করা হয়েছে।’

গতকাল রোববার রাত ১টার দিকে গাজীপুরের কাশিমপুরের কেন্দ্রীয় কারাগার-২ থেকে মুক্তি পান জাহালম। সোনালী ব্যাংকের অর্থ জালিয়াতির ২৬টি মামলা থেকে জাহালমকে এক দিনের মধ্যেই অব্যাহতি দিয়ে গতকাল সকালে মুক্তির নির্দেশ দেন হাইকোর্ট।

মুক্তির পর এক প্রতিক্রিয়ায় জাহালম বলেন, ‘কোনো অপরাধ না করেও দুদক আমাকে মিথ্যা মামলায় তিন বছর কারাগারে আটকে রেখেছে। আমি দুদকের কঠিন বিচার চাই।’ যাদের জন্য বিনা বিচারে জেলে আটকে ছিলেন, তাদের দৃষ্টান্তমূলক শাস্তিরও দাবি জানান তিনি।

এদিকে মুক্তি পেয়েই কারাফটকে অপেক্ষমাণ জাহালমের বড় ভাইকে নিয়ে টাঙ্গাইলের নাগরপুর উপজেলার ধুবুরিয়া গ্রামের বাড়িতেযান তিনি। বাড়িতে দুধ দিয়ে তাকে গোসল করানো হয়। এ সময় আঁধারে মোবাইলের আলোয় জাহালমকে দেখেই ছুটে আসেন মা মনোয়ারা। পরে কারামুক্ত জাহালমকে দুধ দিয়ে গোসল করিয়ে ঘরে তোলেন তিনি।

গত ২৮ জানুয়ারি দেশের শীর্ষ স্থানীয় একটি জাতীয় দৈনিকে সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির ৩৩টি মামলায় নিরপরাধ জাহালমের জেলখাটা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের তথ্য অনুযায়ী, আবু সালেকের (মূল অপরাধী) বিরুদ্ধে সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির ৩৩টি মামলা হয়েছে। কিন্তু আবু সালেকের বদলে জেল খাটছিলেন, আদালতে হাজিরা দিয়ে যাচ্ছিলেন জাহালম। তিনি পেশায় পাটকল শ্রমিক। এর আগে জাহালমকে গত ২০১৬ সালের ৬ জুন নরসিংদী থেকে গ্রেপ্তার করা হয়। পরে ওই বছরের ২৭ মে তাকে কাশিমপুর কারাগারে স্থানান্তর করা হয়।

রোববার হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ জাহালমকে ওই মামলায় সব অভিযোগ থেকে অব্যাহতির আদেশ দেন। নিরীহ শ্রমিক জাহালমকে গ্রেপ্তার ও কারাগারে রাখার ঘটনায় দুদকের তদন্ত নিয়ে প্রশ্ন তুলেন আদালত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App