অ্যাপ ডাউনলোডের অর্ধেকই চীনে

আগের সংবাদ

কালকিনিতে মুক্তিযোদ্ধা পরিবারের উপর হামলা : মহিলাসহ আহত-৭

পরের সংবাদ

গরমের আগেই ফ্রিজের যত্ন

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৪, ২০১৯ , ৫:০০ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ৪, ২০১৯, ৫:০০ অপরাহ্ণ

ঠাণ্ডার প্রকোপ তো প্রায় কমেই গেছে। দিন দিন অল্প অল্প করে তাপমাত্রা বাড়ছে। বছরের এই সময়ে ফ্রিজের যত্ন নিতে হয় বেশি। তাই রেফ্রিজারেটরের ব্যবহারবিধি জেনে নেয়া প্রয়োজন।

ফ্রিজ রাখার আগে দেখে নেবেন যেন ওভেনের কাছে না হয়, সূর্যের আলোর কাছে না হয়, কোনো হিট ভেন্ট যাতে কাছে না থাকে। দেয়াল থেকে তিন দিকেই অন্তত ছয় ইঞ্চি জায়গা ছেড়ে ফ্রিজ রাখতে হবে।

ফ্রিজের উপরটাকে স্টোরেজ হিসেবে ব্যবহার করবেন না। অনেকে তোয়ালে দিয়ে ফ্রিজ ঢেকে দেন যা কখনোই করা উচিত নয়। প্রতি সপ্তাহে ফ্রিজের উপড় কাপড় দিয়ে মুছে পরিষ্কার করাও জরুরি।

ফ্রিজের দরজায় যে রাবার সিল বা গ্যাসকেট থাকে, তা আলগা হয়ে গেলে অবশ্যই পাল্টে নেবেন। তা না হলে ফ্রিজ ঠাণ্ডা রাখতে এর মেশিনকে বেশি পাওয়ার টানতে হয়। ফলে তাই ফ্রিজের কার্যক্ষমতা কমে যাবে।

ফ্রিজের পিছন দিকটাও পরিষ্কার রাখা প্রয়োজন। ফ্রিজের পিছনের কয়েলে ধুলো জমলে ফ্রিজের কমপ্রেসরে চাপ পড়ে। তাই প্রতি মাসে কয়েল পরিষ্কার করুন।

গরম খাবার ফ্রিজে রাখবেন না। বরং খাবার বাইরে রেখে ঘরের তাপমাত্রায় এনে ফ্রিজে রাখুন। খাবারের প্রত্যেকটা পাত্রের মাঝে যেন দুই ইঞ্চি ব্যবধান থাকে। ফ্রিজে খাবার রাখার সময়ে ঢেকে রাখবেন।