ব্রেক্সিট মার্চেই: মে

আগের সংবাদ

পুষ্টিসমৃদ্ধ সুষম খাবার খাওয়ার পরামর্শ দিলেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

পররাষ্ট্রমন্ত্রীর আসন্ন ভারত সফরে মোদির সাথে বৈঠক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৩, ২০১৯ , ৭:৫৭ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০১৯, ৭:৫৭ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক

আসন্ন ভারত সফরে প্রতিবেশী দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পাশাপাশি ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গেও বৈঠক হবে তার। ঢাকা ও দিল্লির কূটনৈতিক সূত্র এসব তথ্য নিশ্চিত করেছে।

আগামী ৭ ফেব্রুয়ারি বাংলাদেশ ও ভারতের মধ্যকার পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের যৌথ পরামর্শক কমিশন (জেসিসি) বৈঠকে যোগ দিতে দিল্লি সফরে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন। দায়িত্ব গ্রহণের পর এটাই হবে তার প্রথম বিদেশ সফর।

কূটনৈতিক সূত্র জানায়, সফরের প্রথম দিনেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন পররাষ্ট্রমন্ত্রী। পরদিন ৮ ফেব্রুয়ারি দিল্লিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে বৈঠক করবেন ড. মোমেন। এদিনই দুই দেশের মধ্যে জেসিসি বৈঠকেও যোগ দেবেন দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী। আগামী ৯ ফেব্রুয়ারি পররাষ্ট্রমন্ত্রীর ঢাকায় ফেরার কথা রয়েছে।

এদিকে জেসিসি বৈঠক সামনে রেখে বাংলাদেশ-ভারতের মধ্যে দ্বিপক্ষীয় বিষয়গুলো এখন পর্যালোচনা করছে উভয়পক্ষ। আসছে জেসিসি বৈঠকে দুই দেশের মধ্যে যোগাযোগ, পানি, কানেকটিভিটি, নিরাপত্তা, বিদ্যুৎ, জ্বালানি, সীমান্ত ব্যবস্থাপনা, ব্যবসা-বাণিজ্যসহ সব বিষয় আলোচনার জন্য প্রস্তুতি চলছে।

সর্বশেষ ২০১৭ সালের অক্টোবরে দিল্লিতে জেসিসির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হয়। তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। আর ভারতের পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।