বাণিজ্য মেলায় বিজ্ঞানবাক্স

আগের সংবাদ

টাটা ন্যানো যে পথে...

পরের সংবাদ

দেশে লাইট ডিউটি ট্রাক

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৩, ২০১৯ , ৪:০৭ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০১৯, ৪:০৭ অপরাহ্ণ

Avatar

দেশের বাজারে চার ও পাঁচ টন ভারবহন করতে সক্ষম লাইট ডিউটি ট্রাক আনল আকিজ মোটরস।
মডেল ‘রফরফ’। চীন থেকে আমদানিকৃত এই ট্রাকের উৎপাদনকারী প্রতিষ্ঠান ‘এফএডব্লিউ’।আকিজের ডিজেলচালিত লাইট ডিউটি ট্রাকটি দামে সাশ্রয়ী।
রফরফ মডেলের এ ট্রাকে রয়েছে ফোর সিলিন্ডার, ইনলাইন ওয়াটার কুলড, ফোর স্ট্রোক ডাইরেক্ট ফুয়েল ইঞ্জেকটেড ইঞ্জিন। এতে টার্বো চার্জার প্রযুক্তি ব্যবহৃত হয়েছে। ১৩০ হর্স পাওয়ার, ৪২০০ সিসি, ফোর স্ট্রোক ও ৪ সিলিন্ডার বিশিষ্ট ট্রাকটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ১০০ কিলোমিটার। ট্রাকটির ইঞ্জিনে ১৮০০ আরপিএম এবং ৩৮০ নিউটন মিটার টর্ক উৎপাদন
করতে পারে।
এই লাইট ডিউটি ট্রাকটি খুব সহজেই ধারণ ক্ষমতার ওজন নিয়ে রাস্তায় স্বাছন্দে চলাচল করতে পারে। ৬ স্পিড গিয়ার বক্সের এই ট্রাকটিতে ডুয়েল সার্কিট এয়ার প্রেসার ব্রেক ব্যবহার করা হয়েছে।
আরো রয়েছে ২৪ ভোল্টের ৮০ অ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি। ১৩০ লিটার জ্বালানির ধারণক্ষমতা সম্পন্ন এই ট্রাকটির টায়ার সাইজ ৮-২৫ আর ১৬। ইন্ট্রিগেটেড পাওয়ার স্টিয়ারিং সংবলিত ট্রাকটির হুইল বেজ ৩৮৬০ ও ৪২০০ মিলিমিটার, গ্রাউন্ড ক্লিয়ারেন্স ২০০ মিলিমিটার ও কার্বওয়েট ৩৬১০ কিলোগ্রাম।
আকিজ মোটরসের বিপণন বিভাগের প্রধান ইফতেখার আহমেদ বলেন, আকিজ মোটরসের রফরফ মডেলের ট্রাকটির ইঞ্জিন ও চেসিস অনেক শক্তিশালী ও মজবুত। ১৬ ও ১৮ ফিট দৈর্ঘ্যরে দুই ধরনের কর্গো বডি রয়েছে এই লাইট ডিউটি ট্রাকটিতে। জ্বালানি সাশ্রয়ী ইঞ্জিনের ট্রাকটিতে আরামদায়ক ও প্রশস্ত কেবিন রয়েছে, যা দূরপাল্লার যাত্রায় গাড়ি ও সহকারীকে দেবে প্রশান্তি। বাংলাদেশের রাস্তায় চলাচলের উপযোগী এই ট্রাকটি কিনে ব্যবসায়ীরা লাভজনক হবে।
নগদ ও কিস্তি সুবিধায় ট্রাকটি কেনা যাবে। ট্রাকের দাম সম্পূর্ণ নগদে পরিশোধ করলে মিলবে ক্যাশ ডিসকাউন্ট।
এ ছাড়াও, ট্রাকের মূল্য অর্ধেক পরিশোধ করে ১২ মাসের বিনাসুদের কিস্তিতে এটি কেনা যাবে। মূল্যের ৩০ শতাংশ পরিশোধ করে ২৪ ও ৩৬ মাসের কিস্তি সুবিধাও উপভোগ করা যাবে।
আকিজের নতুন এই ট্রাকটিতে ওয়ারেন্টি এবং ফ্রি সার্ভিসিংয়ের ব্যবস্থা রয়েছে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা