দেশে লাইট ডিউটি ট্রাক

আগের সংবাদ

কাপ্তাইয়ের খন্তাকাটা-কোদালা খাল পুনঃখনন বন্ধ করে দিয়েছে দুবৃত্তরা

পরের সংবাদ

টাটা ন্যানো যে পথে…

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৩, ২০১৯ , ৪:১৩ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ৩, ২০১৯, ৪:১৩ অপরাহ্ণ

Avatar

যারা গাড়ি কেনার স্বপ্ন দেখতেন, খুব কম খরচে সে স্বপ্ন পূরণ করে দিত টাটা মোটরস কোম্পানির ‘টাটা ন্যানো’ গাড়িটি।
ভারতে মাত্র এক লাখ টাকায় পাওয়া যেত গাড়িটি। তবে ক্রেতাদের সে স্বপ্নে বাধা পড়তে যাচ্ছে। বন্ধ হওয়ার পথে ‘টাটা ন্যানো’। ভারতে গাড়ির নতুন জ্বালানি বিধি বিএস-সিক্স কার্যকর হলে উৎপাদন বন্ধ হয়ে যাবে রতন টাটার স্বপ্নের গাড়িট ‘টাটা ন্যানো’র।
বৃহস্পতিবার সংস্থার যাত্রিবাহী গাড়ি বিভাগের প্রেসিডেন্ট মায়াঙ্ক পারিক ভারতীয় একটি সংবাদমাধ্যমকে জানান, ২০২০ সালের এপ্রিল থেকে ন্যানোর উৎপাদন এবং বিক্রি দুই বন্ধ করে দেয়া হবে। ন্যানোকে বিএস-সিক্স মানে উন্নীত করার কোনো পরিকল্পনাও নেই টাটা মোটরস কর্তৃপক্ষের।
পারিক বলেন, ‘গুজরাটের সানন্দে আমাদের কারখানায় ন্যানো তৈরি করা হয়। জানুয়ারিতে গাড়ি নিয়ে নয়া সুরক্ষা বিধি প্রণয়ন করেছে সরকার। এপ্রিলে আরো কিছু নতুন সুরক্ষা বিধি আসবে। সেই মতো অক্টোবরেই বেশ কিছু নতুন সুরক্ষা বিধি প্রণয়ন করবে কেন্দ্র।’
তিনি বলেন, ‘এভাবে ২০২০ সালের এপ্রিলে বিএস-সিক্স নিয়ম প্রযোজ্য হবে। আর সমস্ত গাড়িকেই বিএস-সিক্স নিয়মে উন্নীত করা নাও হতে পারে। সমস্ত গাড়িকে বিএস-সিক্স মানকে উন্নীত করার জন্য বিনিয়োগ নাও করতে পারি এবং ন্যানো তাদের মধ্যে অন্যতম।’ ২০০৯ সালে ভারতে প্রাথমিক ১ লাখ টাকায় এই ন্যানো গাড়ি উন্মোচিত হয়েছিল।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা