×

জাতীয়

শেখ হাসিনাকে ব্রিটেন ও সুইজারল্যান্ডের অভিনন্দন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৬ পিএম

চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী তেরেসা মে এবং সুইস প্রেসিডেন্ট ইলি মাউরের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো পৃথক বার্তায় তারা অভিনন্দন জানান। খবর বাসসের।

পাঠানো বার্তায় ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, 'বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় আপনাকে অভিনন্দন জানাচ্ছি।'

তিনি বলেন, যুক্তরাজ্য ও বাংলাদেশের সম্পর্ক গুরুত্বপূর্ণ। তার দেশে রয়েছে পাঁচ লাখ ব্রিটিশ-বাংলাদেশি।

তেরেসা বলেন, 'মানবাধিকার, গণতন্ত্রসহ পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট ক্ষেত্রগুলোতে আপনার সঙ্গে কাজ করে যেতে চাই এবং রোহিঙ্গা সংকট মোকাবেলায় মানবিক ও কূটনৈতিক ক্ষেত্রে যুক্তরাজ্য অগ্রণী ভূমিকা অব্যাহত রাখবে।'

তিনি রোহিঙ্গাদের স্বেচ্ছায়, নিরাপদ এবং সম্মানজনক স্বদেশ প্রত্যাবর্তনের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের প্রতিশ্রুতিকে স্বাগত জানান।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, বার্মাকে (মিয়ানমার) প্রয়োজনীয় যথাযথ পরিস্থিতি সৃষ্টিতে বাধ্য করার জন্য সকল পর্যায়ে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে।

অভিনন্দন বার্তায় সুইস প্রেসিডেন্ট বলেন, 'চতুর্থবারের মতো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় সুইস সরকারের পক্ষ থেকে আমি আপনাকে অভিনন্দন জানাচ্ছি।'

তিনি বলেন, 'আমি আপনার দেশের ও জনগণের সমৃদ্ধ ও শান্তিপূর্ণ ভবিষ্যৎ এবং আপনার দায়িত্ব পালনে সফলতা কামনা করি।'

ইলি মাউরের আশা প্রকাশ করেন, বাংলাদেশের সংবিধানের আলোকে নতুন সরকার গণতান্ত্রিক মূল্যবোধ সমুন্নত রাখবে এবং সবার স্বার্থে সকল পক্ষ আইনের শাসনের প্রতি শ্রদ্ধাশীল হবে। বাংলাদেশ ও সুইজারল্যান্ডের মধ্যে আগামী দিনগুলোতে দ্বিপক্ষীয় সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App