প্রাণের মেলা শুরু আজ, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

আগের সংবাদ

নওগাঁর সীমানন্তে বিএসএফের হাতে বাংলাদেশি আটক

পরের সংবাদ

জাতীয় কবিতা উৎসব শুরু আজ

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১, ২০১৯ , ১:০৭ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ১, ২০১৯, ১:০৭ অপরাহ্ণ

অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে ‘বাঙালির জয় কবিতার জয়’ স্লোগানে আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে জাতীয় কবিতা উৎসব। ভাষার মাসের প্রথমদিন ১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে উৎসবের উদ্বোধন করবেন প্রখ্যাত কবি আসাদ চৌধুরী। জাতীয় কবিতা পরিষদ আয়োজিত ৩৩তম এ কবিতা উৎসবে সারা দেশের কবিদের সঙ্গে অংশ নেবেন ৯ দেশের আমন্ত্রিত ১৪ জন কবি।
মোট ১০টি অধিবেশনে সাজানো হয়েছে দুদিনব্যাপী উৎসবকে। এর মধ্যে থাকছে নিবন্ধিত কবিদের কবিতাপাঠ, মুক্ত আলোচনা, আবৃত্তি পরিবেশনা, সেমিনার, ছড়াপাঠ ও কবিতার গান। প্রথমদিনে থাকছে মুক্ত আলোচনার আয়োজন। এ ছাড়া নিবন্ধিত কবিদের কবিতা পাঠ ও আবৃত্তি পরিবেশনাসহ পাঁচটি অধিবেশন থাকছে। আগামীকাল ২ ফেব্রুয়ারি উৎসবের দ্বিতীয় দিনে হবে ‘বাঙালির জয় কবিতার জয়’ ও ‘কাব্যনাটক’ বিষয়ক সেমিনার। খ্যাতনামা কণ্ঠশিল্পীরা পরিবেশন করবেন কবিতার গান। সঙ্গে থাকবে ছড়াপাঠের আসর। দ্বিতীয় ও শেষদিনে থাকবে ২০১৮ সালের জাতীয় কবিতা পুরস্কারপ্রাপ্ত কবি হাবীবুল্লাহ সিরাজীর হাতে পুরস্কার তুলে দেয়া।
জাতীয় কবিতা পরিষদের বর্ণাঢ্য এ আয়োজনে ভারতের বেশ কয়েকজন খ্যাতনামা কবি অংশ নিচ্ছেন। তারা হলেন জ্যোতির্ময় দত্ত, মিনাক্ষী দত্ত, রাতুল দেব বর্মণ, বীথি চট্টোপাধ্যায় ও শিবান্তি ঘোষ। এ ছাড়া যুক্তরাজ্যের ক্লেয়ার বুকার, তুরস্কের তারিক গুনারসেল, ইরাকের ড. আলি আল সালাহ, কঙ্গোর কামা কামান্ডা, স্পেনের জুলিও পাভানেত্তি, উরুগুয়ের আনাবেল ভিলার, চীনের ড. তানজিয়ান চাই, মালয়েশিয়ার মালিম ঘোজালি ও নেপালের পুষ্প খানালও অংশ নিচ্ছেন দুদিনের উৎসবে।
আশির দশকে স্বৈরাচারের বুটের তলায় দেশ যখন পিষ্ট তখন কবিতার আশ্রয়ে শৃঙ্খল মুক্তির ডাক দিয়ে ১৯৮৭ সালে সংঘবদ্ধ হয়েছিলেন কবিরা। তারা রুখে দাঁড়িয়েছিলেন রাজপথে। সে সময় হয়েছিল প্রথম
জাতীয় কবিতা উৎসব। এরপর থেকে দেশের প্রতিটি আন্দোলন-সংগ্রাম ও সংকটে উৎসবকে হাতিয়ার করে দেশের গণতান্ত্রিক অগ্রযাত্রায় সোচ্চার ভ‚মিকা রেখেছেন কবিরা। অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সম্প্রীতির স্বদেশ বিনির্মাণে নিরন্তর কাজ করে যাচ্ছে উৎসবের আয়োজক জাতীয় কবিতা পরিষদ। এ পরিষদের ৩২টি আয়োজন উৎসব পেরিয়ে আগামী ১ ও ২ ফেব্রুয়ারি হবে ৩৩তম জাতীয় কবিতা উৎসব। এবারের স্লোগান ‘বাঙালির জয় কবিতার জয়’।