ঢাকার লক্ষ্য ১২৮ রান

আগের সংবাদ

রসুন গোস্ত

পরের সংবাদ

আফগানি বিরিয়ানি

প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ১, ২০১৯ , ৫:২৫ অপরাহ্ণ | আপডেট: ফেব্রুয়ারি ১, ২০১৯, ৫:২৫ অপরাহ্ণ

Avatar

রেসিপিঃ

উপকরণঃ

১. পেঁয়াজ কুঁচি –  ২ কাপ

২.  তেল – ১.৫ কাপ

৩. পানি – ৪/৫ কাপ

৪. লবণ – ২.৫চা চামচ

৫. মাটন – ৫০০ গ্রাম

৬. রসুন বাটা – ২ টেবিল চামচ

৭. গরম মশলা – ১ চা চামচ

৮. এলাচি পাউডার – ১ চা চামচ

৯. চিনি – ২/৩ টেবিল চামচ

১০. গাজর – ১ কাপ (জুলিয়েন কাট)

১১. কিশমিশ – ১/৪ কাপ

১২. সেদ্ধ বাসমতী  চাল – ১ কেজি

প্রণালীঃ

১. প্রথমে একটি প্যানে অল্প সাফোলা অ্যাকটিভ তেল নিয়ে তাতে ১ কাপ পেঁয়াজ কুঁচি দিয়ে হালকা সোনালি রঙ না হওয়া পর্যন্ত ভাঁজতে থাকুন। এবার এতে মাটন দিয়ে হাল্কা নেড়ে ভেজে নিন। রসুন বাটা দিয়ে মাংস রঙ না বদলানো পর্যন্ত রান্না করুন। খেয়াল রাখবেন যাতে মাংস পুড়ে না যায়।

২. এবার এতে পানি ও লবণ দিন। পানি অর্ধেক না হওয়া পর্যন্ত চুলায় রাখুন। মাংসের স্টক তৈরি হয়ে গেলে তা থেকে মাংস আলাদা করে রেখে দিন। স্টকটি আরও রান্না করুন যতক্ষণ এটি ১-১.৫ কাপ পরিমাণের সমান না হয়। হয়ে গেলে স্টক নামিয়ে ছেঁকে নিয়ে একটি বাটি তে আলাদা করে রেখে দিন।

৩. এবার অন্য একটি ফ্রাইং প্যানে চিনি দিয়ে তা ক্যারামেলাইজ  করে নিন। এবার এতে মাংসের স্টক ঢেলে দিন। এখন এতে ১.৫ চা চামচ গরম মশলা ও এলাচি গুঁড়ো দিয়ে ভালোমত নেড়ে নামিয়ে রেখে দিন।

৪. এখন আর একটি প্যান নিয়ে তাতে তেল ও পেঁয়াজ কুঁচি দিয়ে আবার সোনালি রঙ না হওয়া পর্যন্ত ভাজুন। এবার তাতে সেদ্ধ মাংসগুলো দিয়ে ৩-৪ মিনিট ভাজুন।

৫. অন্য আর একটি প্যানে তেল দিয়ে তাতে গাজর, কিশমিশ ও ২-৩ টেবিল চামচ চিনি মিশিয়ে ২-৩ মিনিট ভেঁজে নামিয়ে নিন।

৬. সব শেষের পর্বে, একটি পাত্রে আগে থেকে সেদ্ধ বাসমতী চাল দিয়ে তাতে মাটন স্টক দিয়ে দিন। এক এক করে বাকি গরম মশলা ও এলাচি গুঁড়ো ও ভাজা মাংস দিয়ে দিন। তার উপর দিন গাজর ও কিশমিশের মিক্সচার-টি। এবার পাত্রটি একটি ভারী কাপড় দিয়ে উপরে ঢেকে দিন। তার উপর ঢাকনা দিয়ে দিন। ১০-১৫ মিনিট  হতে দিন। হয়ে গেলে নামিয়ে ফেলুন।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা