×

জাতীয়

লক্ষ্য সবার সমান অধিকার নিশ্চিত করব: প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০১৯, ০৫:৩৮ পিএম

লক্ষ্য সবার সমান অধিকার নিশ্চিত করব: প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা’ শীর্ষক কর্মসূচির আওতায় উচ্চশিক্ষায় অধ্যয়নরত ৫০০ জন শিক্ষার্থীকে বৃত্তিপ্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি সংগৃহীত

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর লোকজনের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এখানে কেউ নিজেকে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বা অবহেলিত ভাবলে চলবে না। সবাইকে ভাবতে হবে এই দেশের নাগরিক এবং প্রত্যেক নাগরিকের সমান অধিকার। ধর্ম-বর্ণ-জাতি-গোষ্ঠী নির্বিশেষে সবার সমান অধিকার থাকবে। আমরা সেটাই নিশ্চিত করতে চাই এবং এটা নিশ্চিত করব- এটাই আমাদের লক্ষ্য।

আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মেধাবী শিক্ষার্থীদের শিক্ষাবৃত্তি প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান। সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান।

অনুষ্ঠানে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাস্তবায়নাধীন ‘বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা’ শীর্ষক কর্মসূচির আওতায় উচ্চশিক্ষায় অধ্যয়নরত ৫০০ জন শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেয়া হয়। প্রত্যেক শিক্ষার্থীকে দেয়া হয় ২৫ হাজার টাকা করে। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব শিক্ষার্থীর মধ্যে ২০ জনের হাতে বৃত্তির চেক তুলে দেন।

চলতি অর্থবছরে আরও দুই হাজার শিক্ষার্থীকে শিক্ষাবৃত্তি দেয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান।

শেখ হাসিনা বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ শুধু নয়, আমাদের দলিত শ্রেণি, হিজড়া, চা শ্রমিকসহ দেশের সব মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য আমরা কাজ করে যাচ্ছি। তাদের জন্য বিশেষ বরাদ্দ দিয়ে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, সামাজিক ও অর্থনৈতিক সাবলম্বিতা অর্জন, সেই সঙ্গে তাদের সাংস্কৃতিক বিকাশ, শিক্ষায়-দীক্ষায়, আধুনিক প্রযুক্তি ব্যবহারে আমাদের সব জনগোষ্ঠী যেন সমান সুযোগ-সুবিধা পায়, কেউ যেন অবহেলিত না থাকে, কেউ যেন পিছিয়ে না থাকে সেটাই আমাদের লক্ষ্য।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের জীবনমান উন্নয়ন, তাদের সংস্কৃতির বিকাশ, শিক্ষার প্রসারসহ সার্বিক উন্নয়নে সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন তিনি।

শেখ হাসিনা বলেন, শিক্ষা-দীক্ষায় আধুনিক প্রযুক্তির ব্যবহারের জন্য আমাদের সব জনগোষ্ঠী সমান সুযোগ পায়, কেউ যেন অহেলিত না থাকে। কেউ যেন দূরে পড়ে না থাকে। সেটাই আমাদের লক্ষ্য। আর সেই লক্ষ্য নিয়ে আমরা বিশেষভাবে কিছু উদ্যোগ নিয়েছি, যার ফলে আজ এই বৃত্তি প্রদান অনুষ্ঠান।

বৃত্তিপ্রাপ্ত সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীরা স্বকীয় পোশাক পরে অনুষ্ঠানে আসায় তাদের প্রশংসা করেন শেখ হাসিনা। তিনি বলেন, খুব ভালো লাগলো, প্রত্যেকে তার নিজ নিজ পোশাক-পরিচ্ছদ পরিধান করে সুন্দরভাবে এসেছে। এটা খুবই সুন্দর লেগেছে। খুবই ভালো লেগেছে।

উপস্থিত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, যার যার পেশা, সেই পেশাটা ছেড়ে দিলে চলবে না। সেই পেশাটাকেও ধরে রাখতে হবে এবং সেটাতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করেই যেন আমাদের জাতীয় অর্থনীতিতে অবদান রাখা যায় সেদিকে তোমাদের বিশেষ ভূমিকা রাখতে হবে- সেটাই আমি চাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App