×

অর্থনীতি

এডিবি’র শ্রেষ্ঠ ঋণ গ্রহীতা বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০১৯, ০৫:৪৫ পিএম

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)  ৪৮টি সদস্য দেশের মধ্যে এ অঞ্চলে সবচেয়ে বেশি ঋণ দিয়েছে বাংলাদেশকে। এমনকি ভারতের থেকেও বাংলাদেশকে বেশি ঋণ দিয়েছে এডিবি। সেই হিসেবে এডিবি থেকে ঋণ নেওয়ার দিক থেকে বাংলাদেশ নম্বর ওয়ান।

আজ বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) শেরেবাংলা নগর পরিকল্পনা মন্ত্রণালয়ে এডিবি কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ ও ভারতীয় হাইকমিশনারের (ইনচার্জ) সাক্ষাৎ শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

মন্ত্রী আরও জানান, বিভিন্ন উন্নয়ন প্রকল্প এডিবি বাংলাদেশকে ৫ দশমিক ৮ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে। অন্যদিকে ভারত এডিবি থেকে ঋণ নিয়েছে ৪ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার। ঋণ নেওয়ায় আমরা ৪৮টি দেশের মধ্যে এক নম্বর। ঋণ নেওয়ার যেমন ভালো দিক আছে, অন্য দিকে খারাপ দিকও আছে।

তিনি আরও বলেন, প্রতিনিধিরা রেলের গতি বাড়াতে বলেছে। আমরাও রেলের গতি বাড়াতে চাই। রেলে ঢাকা থেকে চট্টগ্রামে ৮ ঘণ্টা সময় লাগে। এটাকে কমিয়ে ছয় ঘণ্টায় আনতে চাই।

তিনি আরও বলেন, ভারতীয় এলওসি ঋণে বাস্তবায়িত প্রকল্পের গতি বৃদ্ধি করতে চাই। ভারত ও এডিবিও চায় প্রকল্পের বাস্তবায়ন গতি বাড়াতে, আমরাও চাই। প্রকল্পের বাস্তবায়ন গতি বাড়াতে সংশ্লিষ্টদের জবাবদিহিতার আওতায় আনা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App