×

জাতীয়

সংসদ অধিবেশন মুলতবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জানুয়ারি ২০১৯, ১০:০৪ পিএম

সংসদ অধিবেশন মুলতবি

সংসদ অধিবেশন। ফাইল ছবি

একাদশ সংসদের অধিবেশন আগামী ৩ ফেব্রুয়ারি রোববার বিকাল ৪টা ৩০ মিনিট পর্যন্ত মুলতবি করা হয়েছে। আজ বুধবার রাত ৮টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ মুলতবি ঘোষণা করেন।

এর আগে বুধবার বিকাল ৩টায় ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু হয়। গত ৯ জানুয়ারি এই অধিবেশন আহ্বান করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

অধিবেশনের শুরুতেই নিয়মানুযায়ী স্পিকার নির্বাচন করা হয়। স্পিকার পদে শিরীন শারমিনের নাম প্রস্তাব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এবং এ প্রস্তাবে সমর্থন করেন নূর-ই-আলম চৌধুরী ।

প্রস্তাবটি ভোটে দিলে ‘হ্যাঁ’ বলে তাতে সমর্থন জানান সংসদ সদস্যরা। পরে অধিবেশন কিছু সময়ের জন্য বিরতি দেয়া হয়। এ সময় নির্বাচিত স্পিকার শিরীন শারমিন সংসদ ভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে শপথ নেন। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনাসহ সরকার ও বিরোধী দলের সিনিয়র সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

এরপর আবার সংসদ অধিবেশনের কাজ শুরু হয় স্পিকার শিরীন শারমিনের নেতৃত্বে। শুরুতে তিনি ডেপুটি স্পিকার নির্বাচন প্রক্রিয়া পরিচালনা করেন। এ সময় ডেপুটি স্পিকার পদে অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়ার নাম প্রস্তাব করেন হুইপ আতিউর রহমান আতিক। এ প্রস্তাব সমর্থন করেন আরেক হুইপ ইকবালুর রহিম। পরে কণ্ঠভোটে সর্বসম্মতিক্রমে ডেপুটি স্পিকার হিসেবে নির্বাচন করা হয় তাকে। অধিবেশন চলাকালেই রাষ্ট্রপতির কাছ থেকে শপথবাক্য পাঠ করেন ডেপুটি স্পিকার।

এদিকে অধিবেশনের শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে ২৯৯টি আসনের মধ্যে আওয়ামী লীগ একাই জয়ী হয় ২৫৮টিতে। ২২টি আসন নিয়ে প্রধান বিরোধী দলের আসনে বসে জাতীয় পার্টি।

আওয়ামী লীগ ও তাদের জোটসঙ্গী দলগুলোর নির্বাচিতরা গত ৩ জানুয়ারি সংসদ সদস্য হিসেবে শপথ নেন। নিয়ম অনুযায়ী, সংসদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশের ঘোষণার ৩০ দিনের মধ্যে প্রথম অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে।

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনার নেতৃত্বে ৭ জানুয়ারি শপথ নেন নতুন সরকারের মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা।

উল্লেখ্য, দশম জাতীয় সংসদের মেয়াদ গত ২৮ জানুয়ারি শেষ হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App