সিলেটের কাছে পাত্তাই পেল না রাজশাহী কিংস

আগের সংবাদ

কোচের পদ হারালেন অঁরি

পরের সংবাদ

এবার খাসোগি হত্যার তদন্তে নামছে জাতিসংঘ

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২৫, ২০১৯ , ৬:৪৭ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ২৫, ২০১৯, ৬:৪৭ অপরাহ্ণ

Avatar

সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের তদন্তে আগামী সপ্তাহে তুরস্ক যাবেন বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয়ে জাতিসংঘের একজন বিশেষ দূত।

বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স জানায়, জাতিসংঘের বিশেষজ্ঞ তদন্তকারী অ্যাগনেস ক্যালামার্ড খাসোগি হত্যার বিষয়ে একটি ‘স্বাধীন আন্তর্জাতিক তদন্তের’ নেতৃত্ব দিবেন।

মার্কিন পত্রিকার ওয়াশিংটন পোস্টের কলাম লেখক খাসোগি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের একজন কঠোর সমালোচক ছিলেন। গত ২ অক্টোবর তাকে তুরস্কের ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটের ভিতর হত্যা করে সৌদি ঘাতকরা।

গত বৃহস্পতিবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভোলুত কাভুসোগলু বলেন, এই হত্যাকাণ্ডের একটি আন্তর্জাতিক তদন্তের সময় হয়েছে এবং প্রেসিডেন্ট এরদোয়ান এর জন্য প্রস্তুতি নিতে বলেছেন।

রয়টার্সকে একটি ইমেইলে জাতিসংঘের স্বাধীন তদন্তকারী অ্যাগনেস ক্যালামার্ড বলেন, ‘আমি সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যাকাণ্ডের বিষয়ে একটি স্বাধীন আন্তর্জাতিক তদন্তের নেতৃত্ব দিব। ২৮ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি তুরস্ক সফরের মাধ্যমে এই তদন্ত শুরু হবে।’

ক্যালামার্ড জানান, তিনি এই অপরাধের পারিপার্শ্বিক পরিস্থিতি মূল্যায়ন করবেন। একইসঙ্গে ‘বিভিন্ন রাষ্ট্র ও ব্যক্তি এই হত্যাকাণ্ডের জন্য কতটা দায়ী’ তাও খতিয়ে দেখবেন তিনি।

‘আমার তদন্তে পাওয়া তথ্য ও এ সংক্রান্ত সুপারিশ জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা হিউম্যান রাইটস কাউন্সিলে জমা দেয়া হবে জুন ২০১৯-এর অধিবেশনে,’ বলেন তিনি।

ক্যালামার্ডের সঙ্গে অন্য কোনও বিশেষজ্ঞ তদন্তে অংশ নিবেন কিনা বা তারা সৌদি আরবে গিয়ে তদন্ত করবেন কিনা তা জানানো হয়নি।

গত বছর সৌদি আরব জানিয়েছিল এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২১ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ১১ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এ মাসের শুরুতে বলা হয়, অভিযুক্ত ১১ জনের মধ্যে পাঁচজনের মৃত্যুদণ্ড চেয়েছে রাষ্ট্রপক্ষ।

ফরাসি নাগরিক ক্যালামার্ড যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক।