×

জাতীয়

সাবেক দুই আইজিপি জামিনে মুক্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০১৯, ০৯:৪৬ পিএম

সাবেক দুই আইজিপি জামিনে মুক্ত

উচ্চ আদালতের নির্দেশে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ থেকে জামিনে মুক্তি পেয়েছেন পুলিশের সাবেক দুই মহাপরিদর্শক (আইজিপি) শহুদুল হক ও আশরাফুল হুদা।

আজ বৃহস্পতিবার বিকেলে তাদের ওই কারাগার থেকে মুক্তি দেয়া হয়। ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় তারা দুই বছরের সাজাপ্রাপ্ত ছিলেন।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ এর সিনিয়র জেল সুপার সুব্রত কুমার বালা জানান, বুধবার রাতে সাবেক দুই আইজিপির জামিনের আদেশের কপি কারাগারে এসে পৌঁছায়। যাচাই বাছাই শেষে বৃহস্পতিবার বিকেল ৩টার দিকে তাদের মুক্তি দেয়া হয়। গত বছরের ১৮ সেপ্টেম্বর তাদের এ কারাগারে পাঠানো হয়েছিল।

জানা গেছে, সাবেক আইজিপি শহুদুল হক ও আশরাফুল হুদা তাদের সাজার রায়ের বিরুদ্ধে আপিল করে হাইকোর্টে জামিন আবেদন করেন। হাইকোর্ট তাদের আপিল শুনানির জন্য গ্রহণ করে ছয় মাসের অন্তর্বর্তীকালীন জামিন দেন। একই সঙ্গে দুইজনের ৫০ হাজার টাকা করে জরিমানার আদেশও স্থগিত করেন। এই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আবেদন করলে বুধবার চেম্বার বিচারপতির আদালতে শুনানি হয়। চেম্বার বিচারপতি ‘নো অর্ডার’ দেয়ায় হাইকোর্টের আদেশ বহাল থাকে।

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নিহত হয়। তৎকালীন বিরোধীদলীয় নেতা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের বহু নেতা-কর্মী আহত হয়।

গত বছরের ১০ অক্টোবর মামলার রায় দেয় আদালত। রায়ে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর ও বিএনপির নেতা আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনকে মৃত্যুদণ্ডাদেশ, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনের যাবজ্জীবন কারাদণ্ড এবং অপর ১১ আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App