×

আন্তর্জাতিক

ভেনেজুয়েলায় অভ্যুত্থানের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র: মাদুরো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০১৯, ০৮:৪৪ পিএম

ভেনেজুয়েলায় অভ্যুত্থানের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র: মাদুরো

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, যুক্তরাষ্ট্র তার সরকারের বিরুদ্ধে একটি অভ্যুত্থানের চেষ্টা করছে। মাদুরোর বিরুদ্ধে বিক্ষোভের আহ্বান জানিয়ে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের একটি ভিডিও বার্তা প্রকাশের পর তিনি এই মন্তব্য করলেন। মাদুরো মঙ্গলবার বলেছেন, কয়েক ঘণ্টার মধ্যেই তিনি নতুন পদক্ষেপ ঘোষণা করবেন। বুধবারই বিরোধীদের প্রেসিডেন্টের বিরুদ্ধে বিক্ষোভ করার কথা। সেই বিক্ষোভকে সমর্থন জানিয়ে ভিডিওতে পেন্স বলেন, স্বাধীনতার পক্ষে ভেনেজুয়েলার জনগণকে তাদের কণ্ঠস্বর উঁচু করতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও যুক্তরাষ্ট্রের সকল জনগণের পক্ষে আমি আহ্বান জানাচ্ছি। নিকোলাস মাদুরো একজন একনায়ক। তার ক্ষমতায় থাকার কোনো বৈধ ভিত্তি নেই। যদি অবাধ ও সুষ্ঠু নির্বাচন হয় সে কখনোই প্রেসিডেন্ট হিসেবে জিততে পারবে না। সে তাঁর বিরুদ্ধবাদীদের দমনের মাধ্যমে ক্ষমতা ধরে রেখেছে।

পেন্স ইংরেজির পাশাপাশি ওই ভিডিওতে কিছু স্প্যানিশ শব্দও ব্যবহার করেন।

তিনি বলেন, ভেনেজুয়েলার একজন ভালো মানুষ হিসেবে আগামীকাল আপনাদের সরব হওয়ার আহ্বান জানাই। আমরা আপনাদের সঙ্গে আছি। আমরা ততোক্ষণ পর্যন্ত আপনাদের সঙ্গে আছি যতোক্ষণ না গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয় এবং জন্মগতভাবে অর্জিত স্বাধীনতা পুনঃপ্রতিষ্ঠিত হয়।

ভেনেজুয়েলার বিরোধী দল বুধবার সারাদেশে বিক্ষোভের ঘোষণা দেয়। সরকার সমর্থকরাও রাস্তায় থাকার ঘোষণা দেয়।

এমন পরিস্থিতিতে এক সংবাদ সম্মেলনে মাদুরো বলেন, এর আগে কখনও এতো উচ্চ পর্যায়ের কেউ এভাবে সরাসরি বিরোধী পক্ষকে সরকারের বিরুদ্ধে উস্কানি দেয়নি।

মাদুরো গত ১০ জানুয়ারি ছয় বছর মেয়াদে নতুনভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। বিতর্কিত ও নির্বাচন বিরোধীরা বর্জন করে। আন্তর্জাতিক সম্প্রদায়ও ওই নির্বাচনকে প্রতারণামূলক বলে অভিহিত করে।

দেশটির সীমিত ক্ষমতা সম্পন্ন আইনসভার নিয়ন্ত্রণে এখন বিরোধী দল। বিরোধী নেতা হুয়ান গুয়াইদো তাকে আইনসভার সভাপতি ঘোষণার দাবি জানালেও দেশটির সুপ্রিম কোর্ট তার অগ্রাহ্য করে। সেই বিরোধী দলীয় নেতা গুয়াইদো বলেছেন, ভেনেজুয়েলার মানুষ ও সেনাবাহিনী আমাকে সমর্থন দিলে একটি নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য আমি প্রেসিডেন্টের পদ নিতে রাজি আছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App