×

মুক্তচিন্তা

নতুন সরকারের প্রতি  আমাদের প্রত্যাশা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জানুয়ারি ২০১৯, ০৯:২৬ পিএম

শুরুতেই নতুন সরকারকে ধন্যবাদ জানিয়ে বেসরকারি শিক্ষক ও শিক্ষা ব্যবস্থাপনায় আমাদের ভবিষ্যৎ চাওয়া-পাওয়া নিয়ে দুটি কথা লিখছি। ধন্যবাদ প্রধানমন্ত্রী ও ধন্যবাদ শিক্ষামন্ত্রীকেও। বিগত আওয়ামী লীগ সরকার শিক্ষাকে এগিয়ে নেয়ার জন্য তথা শিক্ষাব্যবস্থাকে ডিজিটালাইজড করার যে সব পদক্ষেপ গ্রহণ করেছিল তা অস্বীকার করছি না বরং অবনত শিরে স্বীকার করছি। এরপরও প্রয়োজনের তাগিদে দুটি কথা লিখতেই হচ্ছে।

বেসরকারি চাকরিতে একজন শিক্ষক যে মাসে অবসরে যান তার পরের মাসেই ওই শিক্ষকের মাসিক বেতন পাওয়ার সুযোগ থাকে না। অথচ ছেলেমেয়ে শিক্ষা, বিয়ে-শাদি ও সাংসারিক খরচসহ অন্যান্য খরচ অপরিবর্তিত থাকে। বাধ্য হয়ে ওই শিক্ষক তখন অবসরভাতা পাওয়ার আশায় শুধু দিন গুনতে থাকেন।

অবসরভাতা পেতে সময় লেগে যায় ২-৩ বছর, যা সত্যি দুঃখজনক। সুতরাং অনধিক তিন মাসের মধ্যে যাতে অবসরপ্রাপ্ত শিক্ষকরা অবসরভাতা পান তার ব্যবস্থা করার জন্য সরকারকে বিনীত অনুরোধ করছি।

বর্তমান শিক্ষা পরিপত্রে (যা ১২-০৬-২০১৮ইং পর্যন্ত সংশোধিত) জ্যেষ্ঠ শিক্ষকদের প্রধান শিক্ষক/অধ্যক্ষ পদে নিয়োগের সুযোগ রাখা হয়নি। শুধু সহকারী প্রধান শিক্ষককে প্রধান শিক্ষক পদে ও উপাধ্যক্ষকে অধ্যক্ষ পদে নিয়োগের সুযোগ দেয়া হয়েছে। ফলে প্রয়োজনীয় অভিজ্ঞতা থাকা সত্ত্বেও ওই পদে আবেদনের সুযোগ থেকে বঞ্চিত হয়েছে জ্যেষ্ঠ শিক্ষকরা।

সুতরাং অধ্যক্ষ ও প্রধান শিক্ষক পদে নিয়োগের ক্ষেত্রে ৪ ফেব্রুয়ারি/২০১০ইং শিক্ষা পরিপত্র পুনর্বহাল করার জন্য অনুরোধ করছি।

প্রতিটি উপজেলায় ১টি করে কলেজ ও ১টি করে হাইস্কুল সরকারিকরণের ফলে বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি/জাতীয়করণ থেকে বাদ পড়ায় সরকারি-বেসরকারির মাঝে বৈষম্য বাড়ছে। সুতরাং শিক্ষাব্যবস্থার সমউন্নতি ও শৃঙ্খলাকে ফিরিয়ে আনার জন্য শতভাগ প্রতিষ্ঠান জাতীয়করণ চাই।

সুতরাং দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে সমৃদ্ধ জাতি গড়তে শিক্ষক, শিক্ষা ও শিক্ষাব্যবস্থাপনায় উন্নয়ন ও সমশৃঙ্খলা ফিরিয়ে আনার লক্ষ্যে অবসরপ্রাপ্ত শিক্ষকদের অবসরভাতাপ্রাপ্তিতে দীর্ঘসূত্রতা দূরীকরণ, শতভাগ প্রতিষ্ঠান জাতীয়করণ ও প্রতিষ্ঠান প্রধান পদে নিয়োগে ৪ ফেব্রুয়ারি/২০১০ পরিপত্র অনুসরণের বিকল্প নেই। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি আকর্ষণ করছি।

মো. হুমায়ুন কবীর ও মো. আনছার আলী : সহকারী অধ্যাপক, আমিনা মনসুর ডিগ্রি কলেজ  কাজিপুর, সিরাজগঞ্জ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App