ঢাকা উত্তর সিটির নির্বাচন ২৮ ফেব্রুয়ারি

আগের সংবাদ

যথাযথ মনিটরিং দরকার

পরের সংবাদ

সৈয়দ আশরাফের আসনে নির্বাচন ২৮ ফেব্রুয়ারি

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ২২, ২০১৯ , ৮:২১ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ২২, ২০১৯, ৮:২১ অপরাহ্ণ

আওয়ামী লীগের প্রয়াত উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সাবেক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের শূন্য কিশোরগঞ্জ-১ (সদর-হোসেনপুর) আসনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার)। রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে মঙ্গলবার (২২ জানুয়ারি) ৪৩ তম কমিশন বৈঠক শেষে মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ এ ঘোষণা দেন।

তিনি বলেন, কিশোরগঞ্জ-১ আসনের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী সৈয়দ আশরাফুল ইসলাম মৃত্যুবরণ করায় তিনি শপথ গ্রহণ করেননি। যেহেতু তিনি শপথ গ্রহণ করেননি তাই সাধারণ নির্বাচন হিসেবে গণ্য করা হচ্ছে। ২৮ ফেব্রুয়ারি এ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ‘এক্ষেত্রে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ জানুয়ারি, ৩ ফেব্রুয়ারি বাছাই আর ১০ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে।’

দীর্ঘদিন ধরে অসুস্থ সৈয়দ আশরাফুল ইসলাম গত ৩ জানুয়ারি ব্যাংককের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। ওইদিন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ীদের শপথগ্রহণ অনুষ্ঠিত হয়। মৃত্যুকালে সৈয়দ আশরাফুল ইসলাম দশম সংসদের নির্বাচিত সংসদ সদস্য (এমপি) ছিলেন। একই সঙ্গে দায়িত্ব পালন করেন জনপ্রশাসন মন্ত্রী হিসেবে। আর একাদশ সংসদের নির্বাচিত হলেও শপথ গ্রহণ করতে না পারায় সংসদ সদস্য হিসেবে গণ্য হননি।

দশম সংসদের মেয়াদ রয়েছে ২৯ জানুয়ারি পর্যন্ত। তাই তার মৃত্যুতে দশম সংসদে তার পদটি শূন্য হলো কি-না, এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ কোনো উত্তর দেননি। তবে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, কিশোরগঞ্জ-১ আসনটি শূন্য ঘোষণার প্রশ্নই আসে না। যেহেতু তিনি নির্বাচিত (একাদশ সংসদ) হওয়ার পর শপথ নেওয়ার আগেই মৃত্যুবরণ করেছেন। তাই আমরা সাধারণ নির্বাচনের মতোই তফসিল ঘোষণা করলাম।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা