×

খেলা

সিলেট ঘুরে বিপিএল আবার ঢাকায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জানুয়ারি ২০১৯, ০৬:০৪ পিএম

সিলেট ঘুরে বিপিএল আবার ঢাকায়

বিপিএল আবার ঢাকায়

সিলেট ঘুরে বিপিএল আবার রাজধানী ঢাকায়। পাঁচ দিন নীরব থাকার পর আবার সরব হচ্ছে মিরপুর শেরে বাংলা স্টেডিয়াম এলাকা এবং বিসিবি একাডেমি মাঠ।

আজ রোববার সকাল সকাল বিসিবি একাডেমি মাঠে অনুশীলনে এসে হাজির হয়ে গেলেন তামিম ইকবাল, ইমরুল কায়েস এবং শহিদ আফ্রিদির কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

এরপর মেহেদি হাসান মিরাজ আর সৌম্য সরকারের রাজশাহীও চুটিয়ে অনুশীলন করলো। দুপুর গড়িয়ে বিকেল নামার আগে নিবিড় এক প্র্যাকটিস সেশন শুরু করলো সাকিব আল হাসানের ঢাকা।

এই তিন দলের অনুশীলন করার দুটি কারণ। এক নম্বর কারণ, গতকাল সিলেট পর্বের শেষ দিন এই চার দলের কারোরই খেলা ছিল না। তাই তারা আগে ভাগেই রাজধানীতে ফিরে এসেছিল। আর দ্বিতীয় কারণ হলো, আগামীকাল সোমবার থেকে শেরে বাংলায় যে তিন দিনের ছোট্ট তৃতীয় পর্ব শুরু হবে, সেখানে কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ঢাকা ডায়নামাইটস আর রাজশাহী কিংস- তিন দলেরই খেলা আছে।

দুপুর দেড়টায় প্রথম ম্যাচটি হবে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রাজশাহী কিংসের মধ্যে। সন্ধ্যা সাড়ে ছয়টায় দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে ঢাকা ডায়নামাইটস আর চিটাগাং ভাইকিংস। ২১ থেকে ২৩ জানুয়ারি তিন দিনে ছয় ম্যাচের পর আবার একদিন বিরতি (২৪ জানুয়ারি)। এরপর ২৫ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত বন্দর নগরী চট্টগ্রামে চতুর্থ পর্ব।

সাত দলের ডাবল লেগের এ আসরের ২১+২১ = ৪২ ম্যাচের মধ্যে ঢাকায় সাত দিনের প্রথম পর্বে হয়েছে ১৪টি ম্যাচ। আর সিলেটে হয়েছে আটটি । অর্থাৎ মোট ২২টি ম্যাচ ইতোমধ্যেই অনুষ্ঠিত হয়ে গেছে। আরও ২০ টি খেলা বাকি। ঢাকায় তিন দিনে হবে আরও ছয় ম্যাচ। তারপর চট্টগ্রামে হবে ১০ ম্যাচ।

এরপরও রাউন্ড রবিন লিগের চার খেলা বাকি থাকবে। সেই ম্যাচ গুলো হবে ঢাকায়; ১ ও ২ ফেব্রুয়ারি। এরপর বিপিএল গড়াবে নক আউট পর্বে। বলার অপেক্ষা রাখে না, সেই পর্বে থাকবে পয়েন্ট তালিকায় সবার ওপরে থাকা চার দল। কোন চার দল থাকবে সেই পর্বে?

তা নিয়েই রাজ্যের জল্পনা-কল্পনা। নানা হিসেব নিকেশ। সমীকরণ আর পাল্টা সমীকরণ। এখন পর্যন্ত পয়েন্ট টেবিলের যে অবস্থা আছে, সেটাই থাকবে শেষ পর্যন্ত বলবৎ থাকবে- এমন কথা বলার কোনই সুযোগ নেই। অতি নাটকীয় কিছু ঘটেনি। বড় ধরনের রদবদলও ঘটেনি। তারপরও ঢাকার পর্বের সাথে সিলেট পর্বের তেমন মিল নেই। কাজেই সামনের তিন পর্বের চালচিত্রও যে এক থাকবে, তাইবা কি করে বলা যায়?

কাজেই এখন লিগ টেবিল দেখে আগাম কিছু বলা যাবে না, কোন চার দল এলিমিনেটর ও কোয়ালিফায়ার খেলবে? তারপরও ৬ ম্যাচে সর্বাধিক ৫ জয়ে ১০ পয়েন্ট (+১.৯৪২ নেট রানরেট) নিয়ে সবার ওপরে থাকা সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটসের অবস্থান অনেক মজবুত। শতভাগ নিশ্চিত, একথা বলা না গেলেও সেরা চার দলে থাকার লড়াইয়ে বাকিদের চেয়ে ঢাকা অনেক এগিয়ে। সাকিবের ঢাকার পর পরই পয়েন্ট টেবিলে স্থান মুশফিকুর রহীমের চিটাগং ভাইকিংস ও তামিম ইকবাল-ইমরুল কায়েসের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। ৫ ম্যাচে ৪ জয়ে পাওয়া ৮ পয়েন্ট (+০.৩৫৬ নেট রানরেট) নিয়ে চিটাগাংও শীর্ষ চারে থাকার দৌড়ে বেশির ভাগ দলের চেয়ে এগিয়ে।

অন্যদিকে এ মুহূর্তে সেরা চারে আছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সও। দলটির সংগ্রহ ভান্ডারে জমা পড়েছে ৮ পয়েন্ট, ৬ ম্যাচে ৪ জয়ে, নেট রানরেট ০.২২৬। গতবারের চ্যাম্পিয়ন মাশরাফি বিন মর্তুজার রংপুর রাইডার্স ৭ ম্যাচে ৩ জয় ৬ পয়েন্ট (+০.২৪৬ নেট রানরেট) আছে পাঁচ নম্বরে। তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে মিরাজের রাজশাহী কিংস। রাজশাহীর পয়েন্ট ৬ খেলায় ৬ (তিন জয়ে)।

সিলেট সিক্সার্স আর খুলনা টাইটান্স দিনকে দিন দৌড়ে পিছিয়ে পড়ছে। সমান সাত খেলায় সিলেট জিতেছে দুটিতে। আর খুলনার জয় সংখ্যা মোটে একটি। অতি নাটকীয় কিছু না ঘটলে সিলেট ও খুলনার সেরা চার দলে থাকার সম্ভাবনা বেশ কম। এর মধ্যে খুলনার বিদায় ঘণ্টা প্রায় বেজে গেছে। সেরা চারে থাকতে হলে পরের পাঁচ ম্যাচের অন্তত চারটিতে জিততেই হবে। তারপরও তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলোর ম্যাচের ফলের দিকে।

কাজেই ধরে নেয়া যায়, ঢাকা ডায়নামাইটস, চিটাগাং ভাইকিংস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, রংপুর রাইডার্স আর রাজশাহীর যে কোন চার দলের সেরা চারে থাকার সম্ভাবনা বেশি। তবে ঢাকা ও সিলেট পর্ব শেষে ঢাকা, চিটাগাংয়ের অবস্থান বাকিদের চেয়ে অনেক সমৃদ্ধ। এর পরপরই আছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সও। চার নম্বরে থাকা নিয়ে জোর লড়াই রংপুর ও রাজশাহীর।

ঢাকায় কাল থেকে যে তিন দিনের ছোট্ট পর্ব, সেখানে সমান দুটি করে ম্যাচ খেলবে ঢাকা ডায়নামাইটস, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, চিটাগাং ভাইকিংস, রাজশাহী কিংস ও খুলনা টাইটান্স। আর রংপুর ও সিলেট খেলবে মাত্র একটি করে ম্যাচ।

কাজেই এ পর্বে ঢাকা ডায়নামাইটস, চিটাগাং ভাইকিংস ও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের আরও এগিয়ে যাবার সুযোগ আছে। তবে এই তিন দিনে ঢাকার দু’দুটি বড় ম্যাচ। প্রথমে চিটাগং ভাইকিংসের সাথে (২১ জানুয়ারি) আর পরে কুমিল্লার সঙ্গে (২২ জানুয়ারি)। দেখা যাক, এই তিন দিনে পয়েন্ট টেবিলের কোন রদবদল ঘটে কি না?

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App