×

আন্তর্জাতিক

সুদানে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিতে নিহত ৩

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০১৯, ০৮:০৪ পিএম

সুদানে বিক্ষোভকারীদের ওপর পুলিশের গুলিতে নিহত ৩

ছবি: আল-জাজিরা

সুদানে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি চালালে শিশু ও চিকিৎসকসহ তিনজন নিহত হয়েছেন। দেশের বেহাল অর্থনীতিসহ নানাবিধ কারণে ক্ষুব্দ সুদানিরা প্রেসিডেন্ট ওমর আল-বশির নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে আন্দোলন ও বিক্ষোভ প্রদর্শন করে আসছেন। গত ১৯ ডিসেম্বর থেকে শুরু হওয়া এ আন্দোলন দিন দিন জোরদার হচ্ছে।

তারই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১৭ জানুয়ারি) দুই হাজারেরও বেশি বিক্ষোভকারীদের নিয়ে বের হওয়া এক মিছিলে পুলিশ গুলি চালালে চিকিৎসক ও শিশুসহ তিনজন নিহত হয়। তবে, তাদের পরিচয় এখনও প্রকাশ করা হয়নি।

নিহত চিকিৎসক সুদানের পেশাজীবী অ্যাসোসিয়েশনের সদস্য ছিলেন বলে জানিয়েছেন দ্য সুদান ডক্টরস কমিটি। সরকারবিরোধী আন্দোলনে অংশ নিয়েছে সংগঠনটি।

অন্যদিকে, রাজধানী খার্তুমের বুরি এলাকায় নিরস্ত্র বিক্ষোভকারীদের আশ্রয় দেওয়ায় মাওয়া বশির খলিল (৬০) নামের এক ব্যক্তি পুলিশের গুলিতে নিহত হয়েছেন বলে এক প্রতিবেদনে জানায় আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার পুলিশের গুলিতে আহত হলে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয় তাকে। তবে শুক্রবার (১৮ জানুয়ারি) সকালের দিকে তিনি মারা যান।

চলমান আন্দোলনে এখন পর্যন্ত পুলিশের সঙ্গে সংঘর্ষে ২৪ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির সরকার। তবে মানবাধিকার সংগঠন এবং স্থানীয়রা বলছেন এ সংখ্যা বাস্তবে আরও অনেক বেশি। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, এখন পর্যন্ত প্রায় ৪০ জন আন্দোলনকারী পুলিশের হাতে নিহত হয়েছেন। আর গ্রেফতার হয়েছেন প্রায় এক হাজার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App