×

আন্তর্জাতিক

মেক্সিকোতে নিহতের সংখ্যা বেড়ে ৬৬

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০১৯, ০৯:৫৫ পিএম

মেক্সিকোতে নিহতের সংখ্যা বেড়ে ৬৬

ছবি: বিবিসি

মেক্সিকোর হিদালগো প্রদেশে একটি তেলের পাইপলাইন বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬৬ জনে পৌঁছেছে। শুক্রবার রাতে পাইপলাইন ফুটো হলে স্থানীয়রা তেল সংগ্রহ করতে থাকেন। এসময় হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণের পর অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুনের লেলিহান শিখায় প্রাথমিকভাবে প্রাণহানির সংখ্যা ২০ জানানো হলেও বর্তমানে তা ৬৬ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছে আরো কয়েক ডজন মানুষ।

হিদালগো প্রদেশের লাহুয়েলিলপ্যান শহরের কাছে সন্দেহভাজন তেল চোররা ওই পাইপলাইন ফুটো করে দেয়ায় বিস্ফোরণ ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। শহরের কর্মকর্তারা বলেছেন, শুক্রবার সন্ধ্যার দিকে কয়েক ডজন মানুষ হুড়োহুড়ি করে কন্টেইনারে তেল ভরানোর সময় বিস্ফোরণ ও আগুনের সূত্রপাত হয়।

স্থানীয় টেলিভিশন চ্যানেলে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে, পাইপলাইনের বিশাল এলাকাজুড়ে আগুনের লেলিহান শিখা উড়ছে। অনেক মানুষকে মারাত্মক পোড়া ক্ষত নিয়ে ঘটনাস্থল থেকে দৌড়ে পালাতে দেখা যায়। তেল চোররা স্থানীয়ভাবে হচিকোলিও নামে পরিচিত; দেশটির কিছু সম্প্রদায়ের মধ্যে এদের প্রচণ্ড উৎপাত রয়েছে।

গত বছর এই পাইপলাইন স্থাপনে সরকার ৩ বিলিয়ন মার্কিন ডলার খরচ করে। মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডর গত বছরের ডিসেম্বরে ক্ষমতায় আসেন। তেলের পাইপলাইনে বিস্ফোরণ এবং অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ীদের ধরতে ব্যাপক অভিযান শুরুর নির্দেশ দিয়েছেন।

এক বিবৃতিতে মেক্সিকোর রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি পেমেক্স বলেছে, তেলের পাইপলাইনে অবৈধ ফুটো করার কারণে আগুন ধরে গেছে। বিস্ফোরণের পর ওই এলাকায় হাজার হাজার মেরিন সেনা মোতায়েন করা হয়েছে। একই সঙ্গে তেলের সরবরাহ বন্ধ করে দেয়া হয়েছে।

অতীতেও মেক্সিকোর এই কোম্পানির তেলের পাইপলাইনে বিস্ফোরণে অনেক মানুষের প্রাণহানির রেকর্ড রয়েছে। ২০১৩ সালে মেক্সিকো সিটিতে কোম্পানির প্রধান কার্যালয়ে এক বিস্ফোরণে ৩৭ জনের প্রাণহানি ঘটে। ২০১২ সালে পেমেক্সের এক গ্যাস স্থাপনায় আগুনে ২৬ জন মারা যায়।

সুত্র: বিবিসি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App