যশোরে অস্ত্র তৈরির কারখানার সন্ধান

আগের সংবাদ

বাগেরহাটে সড়ক দুর্ঘটনায় নিহত ১

পরের সংবাদ

সূচক ও লেনদেন কমেছে উভয় শেয়ারবাজারে

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৬, ২০১৯ , ৬:৫৩ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ১৬, ২০১৯, ৬:৫৩ অপরাহ্ণ

অনলাইন প্রতিবেদক

দেশের উভয় শেয়ারবাজারে সূচক ও লেনদেন কমেছে। আজ বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২৩ পয়েন্ট এবং লেনদেন কমেছে ১২ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ও একই রুপ লক্ষ করা গেছে।

আজ বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে সূচকে উত্থান থাকলেও আধাঘন্টা পর থেকে টানা নামতে থাকে সূচক। লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। সেই সাথে টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ সারাদিনে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার কোটি ৫২ লাখ ৫৫ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড।

লেনদেন শেষে ডিএসইর মূল সূচক আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৮৩৯ পয়েন্টে, ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩২২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০১৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ১৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির।

এর আগের কার্যদিবসে (মঙ্গলবার) ডিএসইর মূল সূচক ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ৫৮৬৩ পয়েন্টে, ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ১৩৩০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছিল ২০২৯ পয়েন্টে। একই দিনে মোট লেনদেন হয়েছিল ১ হাজার ১৩৯ কোটি ৩১ লাখ ৮৯ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৩৮ কোটি ৭৯ লাখ ৩৪ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৮১৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৭১টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯০টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। সারাদিনে সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ১৩ লাখ ৩৯ হাজার টাকা।