দেওয়ানগঞ্জ নিরাপদ সড়ক কর্মসূচীর উদ্বুদ্ধকরণ প্রশিক্ষণ ও র‌্যালি

আগের সংবাদ

মাদারীপুরে স্কুল ছাত্রী কুপিয়ে জখম

পরের সংবাদ

শুক্রবার মাঠে গড়াচ্ছে বিপিএল

খেলা প্রতিবেদক :

প্রকাশিত হয়েছে: January 15, 2019 , 3:36 pm

চলছে ক্রিকেটের বিপিএল, যার ঢাকা পর্ব শেষে আজ থেকে শুরু হবে সিলেট পর্ব। এই পর্বে অনুষ্ঠিত হবে ৮টি ম্যাচ। তারপর আবার ঢাকায় ফিরবে বিপিএল। এরই মাঝে শুক্রবার থেকে দেশের ৬টি ভেন্যুতে ১৩টি দল নিয়ে শুরু হতে যাচ্ছে ফুটবল লিগের শীর্ষ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)।
ফেডারেশন কাপ ও স্বাধীনতা কাপের পর ঘরোয়া ফুটবলে শ্রেষ্ঠত্বের লড়াই এই বিপিএল। বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী ও নতুন দল নোফেল স্পোর্টিং ক্লাবের ম্যাচ দিয়ে উদ্বোধনী দিনের খেলা শুরু হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। ক্লাবগুলোর আপত্তির পরও লিগ না পিছিয়ে ব্যতিক্রমী দৃষ্টান্ত তৈরি করেছে বাফুফের পেশাদার লিগ কমিটি। তবে লিগ না পেছালেও ভেন্যুর সংখ্যা কমেছে, খসড়া ফিকশ্চারে পরিবর্তন আসছে। ১৩ দল নিয়ে ছয়টি ভেন্যুতে হবে এবারের ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই। আগে ৭ ভেন্যুতে হওয়ার কথা থাকলেও ফরিদপুরের স্টেডিয়াম ফুটবল উপযোগী হতে আরো এক মাস সময় লাগবে। তাই লিগ কমিটি এই ভেন্যু বাদ দিয়েছে আগের তালিকা থেকে। দেশের বিভিন্ন ভেন্যুতে বিপিএলের খেলা অনুষ্ঠিত হওয়ার কারণে হোম গ্রাউন্ড বাছাইয়ের সুযোগ পায় অংশ নেয়া ক্লাবগুলো। বসুন্ধরা কিংস নীলফামারীর শেখ কামাল স্টেডিয়াম, শেখ রাসেল ক্রীড়াচক্র সিলেট জেলা স্টেডিয়াম, মুক্তিযোদ্ধা গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়াম, নোফেল স্পোর্টিং নোয়াখালীর শহীদ ভুলু স্টেডিয়াম এবং বিজেএমসি ময়মনসিংহের রফিক উদ্দিন ভঁ‚ইয়া স্টেডিয়ামকে হোম ভেন্যু করেছে। বাকি ক্লাবগুলোর হোম ভেন্যু বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম।
লিগ কমিটি আগামী জুলাইয়ের মাঝামাঝি সময় খেলা শেষ করতে চায়, তাই সপ্তাহে বাড়ানো হচ্ছে ম্যাচের দিন। আগে তিন দিন করে খেলা হতো, এবার সপ্তাহে একদিন করে খেলা বাড়িয়ে করা হয়েছে চারদিনে। নানা কারণে লিগ স্থগিত হয়। সামনে মার্চে এএফসি অনূর্ধ-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই, এপ্রিল থেকে ঢাকা আবাহনীর এএফসি কাপের ম্যাচও শুরু হবে। এ বিষয়ে লিগ কমিটির চেয়ারম্যান বলেন, আন্তর্জাতিক ম্যাচের সময় আমাদের একটু ছাড় দিতে হবে। হয়তো কয়েক দিনের বিরতি থাকবে।
প্রিমিয়ার লিগ থেকে পয়েন্ট তালিকার নিচের দিকে থাকা দুটি দল নেমে যাবে চ্যাম্পিয়নশিপে। আর চ্যাম্পিয়নশিপের সেরা দলটি পাবে প্রিমিয়ার লিগে খেলার টিকেট। আগামী মৌসুমের লিগ হবে ১২ দলের।