সাম্প্রদায়িক সম্প্রীতির অঙ্গীকার

আগের সংবাদ

আশরাফের আসনে ভোটের সিদ্ধান্ত নিতে পারেনি ইসি

পরের সংবাদ

পোল্যান্ডে আটক কর্মকর্তাকে এবার বহিষ্কার করল হুয়াওয়ে

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ১৪, ২০১৯ , ৯:৩২ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ১৪, ২০১৯, ৯:৩২ অপরাহ্ণ

Avatar

গুপ্তচরবৃত্তির অভিযোগে পোল্যান্ডে আটক এক কর্মকর্তাকে বহিস্কার করল চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ে। চায়নিজ সিক্রেট সার্ভিস অ্যাজেন্সির হয়ে কাজ করার অভিযোগে গত সপ্তাহে হুয়াওয়ের ওই কর্মকর্তাসহ দুই চীনা নাগরিককে আটক করে পোল্যান্ড। এ ঘটনা থেকে নিজেদের সরিয়ে নিতেই হুয়াওয়ে এমন সিদ্ধান্ত নিল।

হুয়াওয়ে এক বিবৃতির মাধ্যমে জানায়, তারা ওয়াং ওয়েজিং নামের ওই উচ্চপদস্থ কর্মকর্তাকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। ওয়াং ওয়েজিং পোল্যান্ডে হুয়াওয়ের সেলস ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করছিলেন। এই ঘটনার সঙ্গে হুয়াওয়ের কোনো সম্পর্ক নেই এবং এরকম ঘটনা তাদের প্রতিষ্ঠানকে হুমকির মুখে ফেলতে পারে বলে এ সিদ্ধান্ত নিয়েছে তারা।

গুপ্তরচরবৃত্তির অভিযোগের তদন্তে পোলিশ কর্তৃপক্ষ ওয়াং ওয়েজিংয়ের সঙ্গে আরও এক চীনা নাগরিককে আটক করে। আটক ওই চীনা নাগরিক দেশটির অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থার আইটি সিকিউরিটি বিভাগের সাবেক প্রধান ছিলেন। পোল্যান্ডের স্থানীয় সংবাদমাধ্যমগুলোতে জানানো হয়েছে, তদন্তকারী কর্তৃপক্ষ আটক দুই চীনা নগারিককে জিজ্ঞাসাবাদের জন্য মাসখানেক হেফাজতে রাখবে।

পোলান্ডের স্পেশাল সার্ভিস মন্ত্রণালয়ের মুখপাত্র স্টেনিম জারিন ব্রিটিশ সংবাদমাধ্যম ফিনান্সিয়াল টাইমসকে বলেন, হুয়াওয়েকে লক্ষ্য করে এ ঘটনার তদন্ত করা হবে না। বরং যে দুজনকে আটক করা হয়েছে, তাদের বিরুদ্ধে যে গুপ্তচরবৃত্তির অভিযোগ আছে তা খতিয়ে দেখা হবে।

পোল্যান্ডে আটক ওই ব্যক্তির বিরুদ্ধে চীনের হয়ে পোল্যান্ডের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আছে। তবে অভিযোগপত্রের বিস্তারিত এখনো প্রকাশ করা হয়নি। দেশটির আদালত তাদেরকে তিনমাস আটক রাখার আবেদনে সম্মতি দিয়েছেন। অভিযোগে দোষী প্রমাণিত হলে তাদের ১০ বছরের কারাদণ্ড হতে পারে।