লাকসামে নির্বাচনী সহিংসতায় আহত আওয়ামী লীগ নেতার মৃত্যু

আগের সংবাদ

রিজার্ভ চুরির মামলায় ফিলিপাইনের সাবেক ব্যাংক কর্মকর্তার কারাদণ্ড

পরের সংবাদ

পঞ্চম দিনেও সড়কে বিক্ষোভ অব্যাহত পোশাক শ্রমিকদের

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০১৯ , ১২:৪০ অপরাহ্ণ আপডেট: জানুয়ারি ১০, ২০১৯ , ১২:৪০ অপরাহ্ণ

নতুন মজুরি কাঠামোর বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে পঞ্চম দিনের মতো সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন পোশাক শ্রমিকরা।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) সকাল থেকেই রাজধানীর মিরপুরের কালশী, শেওড়াপাড়া এলাকার রাস্তায় অবস্থান নেন বেশ কয়েকটি গার্মেন্টসের শ্রমিকরা। এর ফলে মিরপুর-বিমানবন্দর সড়ক বন্ধ হয়ে যাওয়ায় বিপাকে পড়েছেন নগরবাসী।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুরো এলাকায় বাড়তি পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

শ্রমিকদের অভিযোগ, তাদের জন্য সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো নির্ধারণ করলেও মালিকপক্ষ তা দিচ্ছে না। তবে মালিকপক্ষের কাছ থেকে বার বার আশ্বাস সত্ত্বেও বিক্ষোভ অব্যাহত রেখেছেন তারা।

শেওড়াপাড়ায় আলফা নিটিং ওয়্যার-এর অপারেটর সজীব আহমেদ বলেন, সরকার আমাদের জন্য যে বেতন নির্ধারিত করেছে তা মালিকেরা আমাদের দেয় না। গত মাসের বেতন ৭ তারিখ দেওয়ার কথা ছিলো। এখনও দেয়নি।

আমেনা খাতুন নামে জে কে ফ্যাশনের আরেক কর্মী বলেন, আমাদের ন্যূনতম মজুরি ১২ হাজার টাকা দেওয়ার কথা। কিন্তু দেওয়া হচ্ছে ৯ হাজার ৭০০ টাকা। বেসিক বেতন ৭০০০ টাকা দেওয়ার কথা, সেটিও দিচ্ছে ৫ হাজার ৭০০ টাকা। এভাবে সব বিষয়েই আমাদের বঞ্চিত করা হচ্ছে।

কয়েকটি গার্মেন্টসের কর্মীদের মালিকপক্ষ আটকে রেখেছে এমন অভিযোগ করেছেন বিক্ষোভরত কর্মীরা। আটকে থাকা কর্মীদের বের করে আনতে গার্মেন্টসগুলোর প্রধান ফটক ভাঙচুর করেছেন তারা।

মূল সড়ক থেকে কর্মীদের সরিয়ে দিতে গেলে পুলিশের সঙ্গে শ্রমিকদের কয়েক দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

মিরপুর মডেল থানার পরিদর্শক (অপারেশন) দুলাল হোসেন বলেন, শ্রমিকেরা শান্তিপূর্ণভাবে কিছু করলে সেখানে হস্তক্ষেপ করবে না পুলিশ। কিন্তু তারা বা অন্য কেউ এই ঘটনাকে কাজে লাগিয়ে ভিন্ন কিছু করার চেষ্টা করলে বা সড়ক অবরোধ করে বিশৃঙ্খলা করার চেষ্টা করলে ব্যবস্থা নিতে আমরা প্রস্তুতি আছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়