×

খেলা

কোটি টাকা ব্যয়ে জিমনেশিয়াম করছে বাফুফে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ জানুয়ারি ২০১৯, ১০:৫৫ পিএম

কোটি টাকা ব্যয়ে জিমনেশিয়াম করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। মার্চ-এপ্রিলে বাফুফে ভবনেই হবে আধুনিক ফুটবল জিমনেশিয়াম। এরই মধ্যে ঠিকাদার প্রতিষ্ঠান আইসান গ্রুপের সাথে চুক্তিও সম্পন্ন হয়েছে। এছাড়া ফিফা ও এএফসির কাছে বড় অনুদান পেতে কাজ করছেন কর্তারা।

ম্যাচপ্রতি একজন পেশাদার ফুটবলার ৯০ মিনিটে গড়ে দৌড়ান ১০ কিলোমিটার । দ্য বিউটিফুল গেমে স্কিলের সঙ্গে ফিটনেস-সমান গুরুত্বপূর্ণ। ফিটনেস উন্নতির সঙ্গে গতি, শক্তি ও স্ট্যামিনা বাড়াতে দিনের লম্বা সময় জিমে কাটানো জরুরি। বিশ্ব ফুটবলের প্রায় প্রতিটি ক্লাব ও ফেডারেশনে রয়েছে অত্যাধুনিক জিমনেশিয়াম।

স্বাধীনতার পরপরই গঠন করা হয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন। সময়ের সাথে অবকাঠামোগত পরিবর্তন এসেছে ঠিকই, কিন্তু এখনো একটা জিমনেশিয়াম বানাতে পারেনি বাফুফে। যুগের সঙ্গে তাল মিলিয়ে নেই সুইমিং সুবিধাও। ফলাফল...ফিটনেস পরীক্ষায় ঢের পিছিয়ে লাল-সবুজ।

গত বছর একটি আধুনিক জিমনেশিয়ামের প্রতিশ্রুতি রক্ষা করতে পারেনি বাফুফে। দেরিতে হলেও এবার সেই আক্ষেপ ঘুচতে যাচ্ছে। জানুয়ারিতে কোটি টাকা ব্যয়ে শুরু হচ্ছে বাফুফের প্রথম জিমনেশিয়ামের কাজ।

নিজস্ব জিম না থাকায় প্রতি বছর বড় অংকের টাকা খরচ করে হোটেলের সুইমিংপুল বা জিমনেশিয়াম ব্যবহার করছে বাফুফে। নিজেদের জিম থাকলে উপকার দুইপক্ষেরই। ফিটনেসের উন্নতিতে ফুটবলারদের মনোযোগ বাড়বে, অতিরিক্ত অর্থ গুনতে হবে না ফেডারেশনকেও।

সামনে জাতীয় ও বয়সভিতিক দলগুলোর ব্যস্ত সূচি। ঘরোয়া ফুটবলের সঙ্গে আছে অনেকগুলো আন্তর্জাতিক ম্যাচ। শুধু জাতীয় দল নয়, প্রিমিয়ার লিগের ক্লাব ফুটবলারাও জিম সুবিধা পাবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App