×

মুক্তচিন্তা

পারুল কি সুবিচার পাবেন?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ জানুয়ারি ২০১৯, ০৮:৫৮ পিএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহিংসতার ঘটনা তুলনামূলকভাবে কম। তাই এবার হয়তো নির্বাচন কমিশন এবং নির্বাচনে বিজয়ী দল বাংলাদেশ আওয়ামী লীগ প্রশস্তির গীত গাইতেই পারতেন। কিন্তু সবটুকু অর্জনে কালিমা লেপন করে দিয়েছে সুবর্ণচরে গণধর্ষণের খবর।

নোয়াখালীর সুবর্ণচর উপজেলার চরজুবলী ইউনিয়নের এক গ্রাম। ধানের শীষে ভোট দেয়ার অপরাধে পারুল বেগম নামের এক গৃহবধূ গণধর্ষণের শিকার হন। স্বামী-সন্তানদের ঘরে বেঁধে রেখে বাইরে নিয়ে গণধর্ষণ করা হয়েছে তাকে। অপরাধীরা অপরিচিত কেউ নয়। আওয়ামী লীগের কর্মী।

সমালোচনা হতে পারে এই যে, অপরাধীর কোনো দল বা বিশেষ পরিচয় নেই। কিন্তু অপরাধী যখন অপকর্মে দলের নাম, পরিচয়, প্রভাব ব্যবহার করে, তখন সঙ্গত কারণেই দলের নামটি এসে যায়। তারা আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত। সমালোচনা আরো পোক্ত হয়, যখন চার্জশিটে আসল অপরাধীর নাম থাকে না।

ওই এলাকায় যিনি আওয়ামী লীগের এমপি নির্বাচিত হয়েছেন, তিনি কি পদক্ষেপ নিয়েছেন এই বর্বরোচিত হামলার বিরুদ্ধে? ধরে নেই তিনিও এই গণধর্ষণের সুষ্ঠু বিচার চান, তবে চার্জশিটে প্রথমে মূল অপরাধীর নাম না থাকাটা কার কারসাজি? কোন অতি উৎসাহীর প্রত্যক্ষ হস্তক্ষেপ বাধা হয়ে দাঁড়াচ্ছে সুষ্ঠু বিচারে?

এ দেশে মামলার দীর্ঘসূত্রতার অপেক্ষায় অসহায় আত্মসমর্পণ আমাদের। সুবর্ণচরে ধর্ষণের শিকার নারীটির শিশুসন্তানরা তাদের মায়ের ওপর হওয়া অত্যাচারের বিচার চায়। সুবর্ণচরের পারুল কি সুবিচার পাবেন? কেন এমন ন্যক্কারজনক ঘটনার আইনি সহায়তা পেতে এত ধীরগতি? এই অসহায়ত্ব নিশ্চয়ই পারুলের শরীরের ক্ষতের যন্ত্রণা বহুগুণ বাড়িয়ে তুলছে। অথচ আমরা চাইলেই তার স্বস্তি হতে পারতাম, সাহস হতে পারতাম।

এবারের জাতীয় নির্বাচনে প্রার্থী হিসেবে অংশ নিয়েছেন ৬৮ জন নারীনেত্রী। এই বর্বরোচিত ঘটনায় কোথায় তারা? দুর্ভাগ্যজনক হলেও সত্যি, তাদের উল্লেখযোগ্য কোনো টুঁ শব্দটিও শুনতে পাইনি। নেতৃত্বের অর্থ কি শুধুই ক্ষমতায় যাওয়া? এবারের নির্বাচনে নারী ভোটার ছিলেন পাঁচ কোটিরও বেশি, এই সংখ্যাকে কি কখনোই আমরা শক্তিতে রূপান্তর করতে পারব না?

এই পাঁচ কোটি নারী ভোটার শুধু একবার একযোগে ধর্ষণকে ‘না’ বলুন। প্রকম্পিত হবে সমাজ, ধর্ষণ নির্মূল হতে বাধ্য। তবু বিচারহীনতার সংস্কৃতি আমাদের হতাশ করে দেয়। এ দেশে নারী নির্যাতনের ঘটনার অধিকাংশই বিচার হয় না। ৮০ শতাংশের মতো নারী নির্যাতনের শিকার হন নিজের গৃহেই।

নারী স্বাধীনতা প্রতিষ্ঠায় সেমিনার, সিম্পোজিয়াম, সংস্থা, সমিতি কতটা নিরাপত্তার জায়গা তৈরি করতে পেরেছে সর্বস্তরের নারীদের? এই দায় তো তাদের একার নয়। এই দায় রাষ্ট্রের। কিন্তু প্রতিকারহীন শক্তির অপরাধে, বিচারের বাণী আজো নীরবে-নিভৃতে কাঁদে।

এ দেশে সর্বস্তরের নারীদের নিগ্রহে সমভাবে একাত্ম হয়ে তীব্র আন্দোলন কবে দেখেছি আমরা? কারো জন্য আমরা কোমর বেঁধে রাস্তায় নামি তো কারো প্রশ্নে মুখে কুলুপ আঁটি। সব দেশে সব কালে নারীরা প্রতিনিয়ত নিগ্রহের শিকার হয়েছেন, আন্দোলন-সংগ্রামে নারীকেই টার্গেট করা হয়। বঞ্চনার এই কলের গান শুনতে খুব বেশি দূর যেতে হবে না।

তনুর শ্বাস রোধ করে ঝোপের ভেতর লাশটা ফেলে অনায়াসে প্রচলিত আইন ও বিচার ব্যবস্থাকে আমরা বৃদ্ধাঙ্গুলি দেখালাম। কি করতে পেরেছি তনুর জন্য? পেরেছি দুর্বার গণআন্দোলন তৈরি করতে? তনু আমার ঘরের মেয়েটি নয়, এ কথা বলেই হৃদয়কে ঘুম পাড়িয়ে দিয়েছি

নৃশংসতার শিকার এমন কত তনুর কান্না হাওয়ায় মিলিয়েছে অথবা আমরা চাপা দিয়েছি। করেছি অসহায় আত্মসমর্পণ। অতিসম্প্রতি আমাদের নারীরা কর্মসংস্থানের জন্য সৌদি আরবে গিয়ে যে নৃশংসতার শিকার হয়েছেন, যৌন নির্যাতনের শিকার হয়ে কেউ কেউ হারিয়েছেন মানসিক ভারসাম্য।

সুবর্ণচরের গণধর্ষণের এ ঘটনাটি আওয়ামী লীগের নীতিনির্ধারকদের অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিতে হবে। আমরা আশা করব, শিগগিরই শেখ হাসিনা আরো কঠোর নেতা হিসেবে আবির্ভূত হবেন। কারণ তিনি জানেন যে, নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা তার দায়িত্ব আরো বাড়িয়ে দিয়েছে।

এই মুহূর্তে আওয়ামী লীগের কোনো ভুল করা চলবে না। ইতোমধ্যেই আটজন গ্রেপ্তার হয়েছে। মূল আসামি যেন আইনের ফাঁক গলে বেরিয়ে যেতে না পারে, নইলে এ বিচার গ্রহণযোগ্যতা হারাবে। থানা-পুলিশ যেন পক্ষপাতিত্ব না করে। দলীয় রাজনৈতিক প্রভাব বা উপরের নির্দেশ যেন অপরাধীদের প্রশ্রয় না দেয়।

ন্যায়বিচারের নিশ্চয়তার বিষয়টি কোনো বিশেষ শ্রেণির নয়, সুবর্ণচরের পারুলসহ সমাজের সর্বস্তরের নারীর ন্যায়বিচার পাওয়ার নিশ্চয়তা রাষ্ট্রকেই দিতে হবে। সুবর্ণচরের পারুলের কান্না আমরা শুনতে পাচ্ছি কী? তনুদের গোঙানির শব্দ আজো ইথারে ভেসে বেড়ায়।

আমাদের শ্রবণ ইন্দ্রীয় কার্যকারিতা হারিয়েছে। কখনোবা সে কান্না কানের ফাঁক গলে মরমে প্রবেশ করলেও মনে মনে বলি, সে তো আমার ঘরের মেয়েটি নয়।

কাজী নুসরাত শরমীন : সাংবাদিক ও লেখক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App