সৈয়দ আশরাফুলের মরদেহ আসছে সন্ধ্যায়

আগের সংবাদ

নতুন জুটি হাসান-সুস্মিতা

পরের সংবাদ

বাচ্চু ভাইয়ের সঙ্গে স্টেজ শেয়ার করেছিলাম-মুহিন

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ৫, ২০১৯ , ৪:২২ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ৫, ২০১৯, ৪:৪২ অপরাহ্ণ

Avatar

বছরজুড়েই দেশে ও দেশের বাইরে কনসার্ট নিয়ে ব্যস্ত থাকেন সঙ্গীত তারকারা। কনসার্টকে তারা শ্রোতাদের সঙ্গে যোগাযোগের সেরা মাধ্যম বলে মনে করেন। এই কনসার্টকে ঘিরে তাদের নানা রকম আনন্দ-বেদনার অভিজ্ঞতা নিয়ে ‘মেলা’র নতুন বিভাগ ‘আমার সেরা কনসার্ট’। এই বিভাগে কথা বলেছেন সংগীতশিল্পী মুহিন।

বাগেরহাটেই ছিল সেরা কনসার্ট
সঙ্গীতজীবনের এই সল্প সময়টাতেই আমি অনেক কনসার্টে অংশ নিয়েছি। দর্শক-শ্রোতার সামনে সরাসরি গাইতে গিটার নিয়ে ছুটেছি দেশের এ প্রান্ত থেকে ও প্রান্তে। কনসার্টে গাইতে সবসময়ই ভালো লাগে। আমার জীবনের সেরা কনসার্ট যদি বলি, তাহলে সেটি ছিল বাগেরহাটে। একটি স্কুল এন্ড কলেজের শতবার্ষিকী উপলক্ষে আয়োজিত কনসার্টে গেয়েছিলাম।

যে কারণে সেরা
আসলে কনসার্টে গাইতে ভালোলাগার প্রধান কারণ হলো খুব কাছ থেকে শ্রোতাদের রেসপন্সটা পাওয়া যায়। দর্শকসারিতে সেইদিন ওই স্কুলের সাবেক ও বর্তমান ছাত্ররা সবাই ছিলেন। সেসব শ্রোতার ফিডব্যাকও খুব ভালো ছিল। তা ছাড়া ওই কনসার্টে ছিলেন আমাদের গিটার লিজেন্ড আইয়ুব বাচ্চু। বাচ্চু ভাইয়ের সঙ্গে অনেক কনসার্টেই স্টেজ শেয়ার করে গাওয়ার সুযোগ হয়েছে। সেদিনও এক স্টেজে গেয়েছিলাম।

‘সহযোদ্ধা’ শব্দটা অনুপ্রাণিত করেছে
জুনিয়রদের ক্ষেত্রে সবসময়ই আন্তরিক ছিলেন বাচ্চু ভাই। আমাদের প্রোগ্রাম শুরু হওয়ার কথা ছিল রাত ৮টায়। তবে একটা কারণে তা শুরু করতে দেরি হয়ে যায়। বাচ্চু ভাইকে বলেছিলাম আমাদের আগে আপনি শুরু করেন। কিন্তু তিনি তা করেননি। বরং স্টেজে উঠে ঘোষণা দিয়েছিলেন- ‘আমার আগে এই স্টেজে পারফর্ম করবে আমার দুই সহযোদ্ধা মুহিন ও নিশিতা।’ আর বাচ্চু ভাইয়ের মুখে এই ‘সহযোদ্ধা’ শব্দটা আমার জন্য সারাজীবন অনুপ্রেরণা হয়ে থাকবে।

কনসার্টই বেশি উপভোগ্য
আমি দর্শকদের সামনে গাইতে ভালোবাসি, তাদের সঙ্গে গাইতে পছন্দ করি। টেলিভিশনে কিংবা রেকর্ডিং স্টুডিওতে তো আর এই সুযোগটা থাকে না। দর্শকরা যখন জনপ্রিয় গানগুলোর সঙ্গে গাইতে থাকতে, নাচতে থাকে তখন আমাদের উদ্যোমতা আরো বেড়ে যায়। ভালো গাইলে যেমন প্রশংসা পাওয়া যায়, পারফমেন্স খারাপ হলেও প্রতিক্রিয়া বুঝা যায়। জানা যায়, শ্রোতা-দর্শকদের কাছে আমাদের কোনো কোনো গানগুলো জনপ্রিয়।

রাব্বানী রাব্বি

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা