নৌকার বিস্ময়কর বিজয়

আগের সংবাদ

নববর্ষ উদযাপনে উন্মুক্ত স্থানে উৎসব করা যাবে না : ডিএমপি

পরের সংবাদ

সপ্তমবার সাংসদ নির্বাচিত হলেন শেখ হাসিনা

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০১৮ , ১০:১৬ পূর্বাহ্ণ আপডেট: ডিসেম্বর ৩১, ২০১৮ , ১০:১৬ পূর্বাহ্ণ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে গোপালগঞ্জ-৩ (কোটালীপাড়া ও টুঙ্গিপাড়া) আসনে বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। শুধু তাই নয়, এই নির্বাচনে মহাজোটের মোড়কে তার দল আওয়ামী লীগও পেয়েছে বিপুল বিজয়। আর এই বিজয়ের ফলে তিনি চতুর্থবারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে আবিভর্‚ত হতে যাচ্ছেন।
১৯৮১ সাল থেকে বাংলাদেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল আওয়ামী লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন শেখ হাসিনা। ১৯৮৬ সালে অনুষ্ঠিত তৃতীয় সংসদ নির্বাচনে তিনটি আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়ে বিরোধীদলীয় নেতা হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯১ ও ২০০১ সালের সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন। তবে তার দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ওই দুই মেয়াদে জাতীয় সংসদের বিরোধী দলের নেতার ভ‚মিকা পালন করতে হয় তাকে। ১৯৯৬ সালে সাধারণ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে নির্বাচিত হয় এবং শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোট সরকার ২৬৩টি আসন পেলে ফের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন শেখ হাসিনা। এরপর ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় অর্জনের পর তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়