ভোট দেয়ার অভিজ্ঞতা জানালেন রিয়াজ

আগের সংবাদ

নির্বাচনের প্রভাবে মন্দা ব্যবসা-বাণিজ্য

পরের সংবাদ

শতাধিক প্রকল্প বাস্তবায়নে নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০১৮ , ২:৩২ অপরাহ্ণ আপডেট: ডিসেম্বর ৩১, ২০১৮ , ২:৩২ অপরাহ্ণ

চলতি অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ৪৪৬টি প্রকল্পের শতভাগ কাজ শেষ করার লক্ষ্য ছিল। কিন্তু এর মধ্যে ১২৮টি প্রকল্প শেষ হচ্ছে না। ফলে অর্থবছরের মাঝ পথে এসে ৩৪৮টি প্রকল্প শেষ করার জন্য লক্ষ্য আবারো নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে অবশ্য নতুন করে ৩০টি প্রকল্প যোগ হয়েছে। সম্প্রতি এক আন্তঃমন্ত্রণালয় বৈঠকে বাস্তবায়নকারী বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে আলোচনা করে নতুন এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে পরিকল্পনা কমিশন।
এসব প্রকল্প শেষ করতে চলতি অর্থবছরের সংশোধিত এডিপিতে (আরএডিপি) অতিরিক্ত তিন হাজার ৮৪৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এর মধ্যে সরকারি তহবিল থেকে অতিরিক্ত অর্থের প্রয়োজন হবে তিন হাজার ৪২০ কোটি টাকা, বিদেশি সহায়তা থেকে বাড়তি দিতে হবে ৪২৫ কোটি টাকা। বৈঠকে এডিপিতে সমাপ্তির জন্য নির্ধারিত থাকা সত্তে¡ও অনেক প্রকল্প এই অর্থবছরে শেষ না করে পরবর্তী অর্থবছরে চলমান রাখার প্রস্তাব করা হয়। আর চলতি অর্থবছরের এমন প্রকল্পে প্রয়োজনীয় বরাদ্দ নিশ্চিত করতে নীতিগত সিদ্ধান্ত হয়।
এডিপিতে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতায় বাস্তবায়নাধীন প্রকল্পের সংখ্যা ১৩৯টি। এর মধ্যে সমাপ্তির জন্য নির্ধারিত ৩৯টি প্রকল্প ছিল। সংশোধিত এডিপিতে এ সংখ্যা ২৭টি করার প্রস্তাব দেয় ওই বিভাগ। এডিপিতে এই ২৭ প্রকল্পের এক হাজার ১৪ কোটি টাকা বরাদ্দ আছে। আন্তঃমন্ত্রণালয় বৈঠকে পরিকল্পনা কমিশনের সঙ্গে আলোচনা শেষে মোট ৩০টি প্রকল্প শেষ করা সম্ভব হবে বলে জানায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তবে ৩০ প্রকল্পের কাজ শতভাগ শেষ করতে সরকারি তহবিল থেকে অতিরিক্ত ২০৮ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। ৮৫টি প্রকল্প শেষ করার কথা ছিল এই অর্থবছরে। লক্ষ্যমাত্রা পরিবর্তন করে এখন ৪৬টি প্রকল্প শেষ করার জন্য নির্ধারণ করা হয়েছে। এসব প্রকল্পে অতিরিক্ত বরাদ্দের প্রয়োজন হবে ৬৯০ কোটি টাকা।
নির্ধারিত পাঁচ প্রকল্পের একটি প্রকল্পও চলতি অর্থবছরে শেষ করতে পারছে না পররাষ্ট্র মন্ত্রণালয়। খাদ্য মন্ত্রণালয়ের একটি মাত্র প্রকল্প শেষ করার লক্ষ্য ছিল। কিন্তু সেটিও শেষ হচ্ছে না। এ ছাড়া মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ১৭টির মধ্যে ৫টি, পানিসম্পদ মন্ত্রণালয়ের ৩১টির মধ্যে ৪টি, বিদ্যুৎ বিভাগের ২৫টির মধ্যে ৮টি, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ নির্ধারিত ২৪টির মধ্যে ১২টি এবং দুর্যোগ মন্ত্রণালয়ের ৪টির মধ্যে ৩টি প্রকল্প শেষ হবে না চলতি অর্থবছরে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সমাপ্তির জন্য নির্ধারিত ১৭টির মধ্যে ৪টি, সুরক্ষা ও সেবা বিভাগের নির্ধারিত ৯ প্রকল্পের মধ্যে ৫টি প্রকল্প চলতি অর্থবছরে শেষ হচ্ছে না।
স্বাস্থ্যসেবা বিভাগের সমাপ্তির জন্য নির্ধারিত ১৬টির মধ্যে ১২টি, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ১৩টির মধ্যে ১২টি, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের ৫টির মধ্যে দুটি, তথ্য মন্ত্রণালয়ের ৫টির মধ্যে দুটি, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ১৪টির মধ্যে ১৩টি এবং জননিরাপত্তা বিভাগের ১১টির মধ্যে ১০টি প্রকল্প শেষ হবে বলে ধারণা করা হচ্ছে।
তবে বেশ কয়েকটি মন্ত্রণালয় ও বিভাগে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি প্রকল্প শেষ হবে বলে আশা করা হচ্ছে। এর মধ্যে রেলপথ মন্ত্রণালয়ের ১১টি প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্য ছিল। কিন্তু এ মন্ত্রণালয়ে ১৪টি প্রকল্প শেষ হবে বলে ধারণা করা হচ্ছে। এ সময়ে শিল্প মন্ত্রাণয়ের ৬টির পরিবর্তে ৮টি প্রকল্পের কাজ শেষ হবে। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের লক্ষ্যমাত্রার সঙ্গে তিন প্রকল্প যোগ হয়ে ১৩টি প্রকল্প শেষ হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়