×

জাতীয়

ভোট গ্রহণ শেষে ফলাফল ঘোষণা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ ডিসেম্বর ২০১৮, ০৭:২৩ পিএম

ভোট গ্রহণ শেষে ফলাফল ঘোষণা শুরু

ফাইল ছবি

দিনভর ভোট শেষ সন্ধ্যা ৬ টায় আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়। আজ রোববার ভোট গ্রহণ শেষে সন্ধ্যা ৬টায় ফলাফল মঞ্চে রাজনৈতিক দল, গণমাধ্যম কর্মী ও পর্যবেক্ষক সংস্থার সামনে ফলাফল ঘোষণা শুরু করেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

এ সময় তিনি দাবি করেন, উৎসবমুখর পরিবেশে নির্বাচন হয়েছে। সচিব বলেন, আজ দেশের বড় উৎসব হয়ে গেল। সেটা ভোট উৎসব। ২৯৯টি আসনে সকাল ৮টা থেকে বেলা ৪টা পর্যন্ত ভোট গ্রহণ হয়েছে। ২৯৩ আসনে ভোট উৎসব হয়েছে ব্যালটের মাধ্যমে। আর ৬টি আসনে ভোট উৎসব ছিল ইভিএমের মাধ্যমে। এই উৎসবে নেতৃত্ব দিয়েছেন ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা। তাদের সহায়তা করেছেন ৫৮২ জন সহকারী রিটার্নিং অফিসার।

তিনি বলেন, পরিস্থিতি সামাল দিতে মাঠে ছিল আইন-শৃঙ্খলাবাহিনীর ৬ লাখের বেশি সদস্য। এর বাইরে ৭ লাখের বেশি ভোট গ্রহণ কর্মকর্তা ছিলেন ভোট তত্ত্বাবধানে। একটি আসনে প্রার্থীর মৃত্যুজনিত কারণে ভোট স্থগিত হয়। আগামী ২৭ জানুয়ারি স্থগিত এই আসনে নির্বাচন হবে।

সচিব বলেন, ৪০ হাজারেরও বেশি ভোট কেন্দ্রের মধ্যে মাত্র ২২টি কেন্দ্রে সহিংসতা হয়েছে। এ কারণে কমিশন এসব কেন্দ্রের ভোট স্থগিত করে। বাকি আসনে শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে। সহিংসতার ঘটনার কেন্দ্রগুলোর প্রতিটিতে কমিশন তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে।

তিনি বলেন, ভোট গ্রহণ সামনে রেখে এবং ভোট গ্রহণ শেষে ফলাফল ঘোষণাকে সামনে রেখে সারাদেশে আইন-শৃঙ্খলা পরিস্থিতি জোরদার করা হয়েছে। যাতে রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসাররা ফলাফল গণনা করে তা থানা বা জেলাতে পাঠানো এবং সবশেষ তা ইসি সচিবালয়ে পাঠাতে পারেন।

এ পর্যায়ে কমিশন গাইবান্ধা-৫ আসনের ১১টি কেন্দ্রের ফলাফল ঘোষণার মাধ্যমে ফল ঘোষণার কার্যক্রম শুরু করে। গাইবান্ধা-৫ ছাড়াও পিরোজপুর-৩, খুলনা ২ (এ আসনে ইভিএমে ভোট গ্রহণ হয়েছে।), মেহেরপুর-১ আসনের কয়েকটি কেন্দ্রের ফলাফল ঘোষণা করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App