×

অর্থনীতি

রাজধানীতে হঠাৎ সবজির দাম বৃদ্ধি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০১৮, ০৬:৫১ পিএম

রাজধানীতে হঠাৎ সবজির দাম বৃদ্ধি

হঠাৎ রাজধানীর কাঁচাবাজারগুলোতে দাম বেড়েছে শীতকালীন সবজির। পণ্যভেদে ১০ থেকে ২০ টাকা বেশি দরে এসব সবজি বিক্রি হচ্ছে। এ নিয়ে ক্রেতা-বিক্রেতার মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

বিক্রেতারা বলছেন নির্বাচনের কারণে পাইকারি বাজারে সবজির সরবরাহ কম। এদিকে ক্রেতাদের অভিযোগ বাজারে সবজির পর্যাপ্ত সরবরাহ থাকলেও নির্বাচনকে ইস্যু করে তারা দাম বাড়িয়ে দিয়েছে।

আজ শনিবার (২৯ ডিসেম্বর) রাজধানীর কাঁচাবাজার ঘুরে এসব চিত্র দেখা গেছে।

রাজধানীর শান্তিনগর কাঁচাবাজারে প্রতিকেজি টমেটো বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকা, শিম ৪০ থেকে ৫০ টাকা, শসা ৪০ থেকে ৫০ টাকা, নতুন আলু ৪০ টাকায়। অথচ দুইদিন আগে প্রতিকেজি টমেটো বিক্রি হয়েছে ৩০ থেকে ৪০ টাকা, শিম ৩০ থেকে ৪০ টাকা, শসা ২৫ থেকে ৪০ টাকা, নতুন আলু ২৫ টাকা।

কাঁচামরিচ প্রতিকেজিতে ১০ থেকে ২০ টাকা বেড়ে ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি করতে দেখা গেছে। তবে বাড়তি দামে বিক্রি হচ্ছে গাজর, মুলা, করলা, ফুলকপি, শাকসহ অন্যান্য সবজি। এ বাজারে প্রতিকেজি গাজর ৪০ টাকা থেকে ৫০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, মুলা ৪০ টাকা, বেগুন ৫০ থেকে ৬০ টাকা, কচুর লতি ৪০ থেকে ৫০ টাকা, করলা ৪০ থেকে ৬০ টাকা, শালগম ৪০ টাকা, কাঁকরোল ৪৫ থেকে ৬০ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

এছাড়া বাজারে প্রতিপিস বাঁধাকপি ও ফুলকপি ৩০ থেকে ৪০ টাকায়, লাউ প্রতিপিস ৪০ থেকে ৬০ টাকা, জালি কুমড়া ৪০ থেকে ৫০ টাকা বিক্রি হচ্ছে। প্রতি আঁটি কলমি ও লাল শাক ১০ থেকে ১৫ টাকা, লাউ শাক ৪০ টাকা, পালং শাক ১৫ টাকা এবং পুঁই শাক ২৫ টাকায় বিক্রি করতে দেখা গেছে।

শান্তিনগর কাঁচা বাজারের সবজি বিক্রেতা জাহাঙ্গীর আলম বলেন, গত দুইদিন ধরে পাইকারি বাজারে সব ধরনের সবজির সরবরাহ কম থাকায় দাম বেড়েছে। আর এর প্রভাব পড়েছে খুচরা বাজারে। এ ব্যবসায়ীর মতে নির্বাচনের কারণেই নাকি সরবরাহ কমেছে। তাছাড়া মালামাল পরিবহনের খরচও বেড়েছে।

তবে ব্যবসায়ীদের এ যুক্তি মানতে নারাজ মতিঝিল টিঅ্যান্ডটি কাঁচাবাজারের ক্রেতা আয়েশা আক্তার।

তিনি বলেন, বাজারে পর্যাপ্ত সবজির সরবরাহ থাকলেও ব্যবসায়ীরা নির্বাচনকে ইস্যু করে ইচ্ছে মতো দাম বাড়িয়েছেন অধিকাংশই নির্বাচন উপলক্ষে গ্রামে গেছেন। সবজির ভরা মৌসুমে দাম বাড়ার কোনো কারণ নেই। তবে অপরিবর্তিত রয়েছে চাল, ডাল, তেল, মাছ, মাংসের দাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App